• চলতি বছরেই আবাস যোজনার টাকা মিলবে, কবে? দিন-তারিখ জানালেন অভিষেক
    আজ তক | ২৮ আগস্ট ২০২৪
  • বুধবার, ২৮ অগাস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় আবাস যোজনা নিয়ে ঘোষণা করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। দলের সাধারণ সম্পাদক মঞ্চ থেকেই জানিয়ে দিলেন আবাস যোজনার প্রথম কিস্তির টাকা কবে মিলবে। ঘোষণা, '৩১ ডিসেম্বর সর্বত্র বাড়ির প্রথম কিস্তি টাকা দেওয়া হবে।'

    এর আগে একটি সভায় অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, "কেন্দ্র সরকার ৬০ শতাংশ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু তারা তা দেয়নি। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কেন্দ্র টাকা না দিলেও রাজ্য নিজেই এই টাকা দেবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ১৫০০ কোটি টাকা দিয়ে রাজ্য এই প্রকল্পের কাজ শুরু করবে।"

    অভিষেক বন্দ্যোপাধ্যায় আরও জানান, ভবিষ্যতে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র সংসদ নির্বাচনের সময় ৫৫ শতাংশ আসন মেয়েদের জন্য সংরক্ষণ করা হবে। তিনি বলেন, "বিজেপি মহিলা সংরক্ষণ বিল এনেছিল, কিন্তু সেটি কার্যকর হয়নি। আমাদের ২৯ জন সাংসদের মধ্যে ১২ জন মহিলা সাংসদ। আমরা পঞ্চায়েত স্তরে ৫০ শতাংশ সংরক্ষণ দেখিয়েছি, এবার ছাত্র সংসদ নির্বাচনে ৫৫ শতাংশ আসন সংরক্ষণ করা হবে।"

    সেইসঙ্গে, অভিষেক বলেন, ধর্ষণ বিরোধী একটি সময়সীমাবদ্ধ আইন প্রণয়নের প্রয়োজনীয়তার কথা। তিনি বলেন, "যদি কেন্দ্র সরকার আগামী তিন-চার মাসের মধ্যে এই আইন প্রণয়ন না করে, তাহলে তৃণমূল দিল্লিতে বৃহত্তর আন্দোলন করবে। মানুষ রাস্তায় নামলে কেউ আটকাতে পারবে না। কেন্দ্র যদি আইন প্রণয়ন না করে, তাহলে আমি প্রাইভেট মেম্বার বিলের মাধ্যমে এই বিল পেশ করব। প্রত্যেক সাংসদের অধিকার রয়েছে প্রাইভেট মেম্বার বিলের মাধ্যমে আইনসভায় এটি পাশ করিয়ে আইন তৈরি করার।"

     
  • Link to this news (আজ তক)