• কন্টেনার দিয়ে ব্যারিকেড, নয়া ‘হাতিয়ার’ আমদানি লালবাজারের
    বর্তমান | ২৮ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হেস্টিংস মোড় থেকে বিদ্যাসাগর সেতুর নীচের রাস্তা দিয়ে পিটিএসের দিকে ঢুকছে এক জোড়া কন্টেনারবাহী ট্রেলার। ততক্ষণে গোটা হেস্টিংস মোড়, পিটিএসের সামনে গার্ডরেল দিয়ে নিরাপত্তা বেষ্টনী তৈরি করার কাজ সম্পন্ন করে ফেলেছে পুলিস। এমন অবস্থায় আচমকা কন্টেনার দেখে কিছুটা অবাক পুলিসও। তারাই আটকাল সেই বিশাল গাড়ি। পরে অবশ্য পিছন থেকে নির্দেশ এল, ‘ওটা আমাদের কাজেই এসেছে। ঢুকতে দিন।’ তারপর সেই ট্রেলার যখন পিটিএসের সামনে থেকে সেতুগামী রাস্তার ধারে এসে দাঁড়াল, তখনও কেউ বোঝেনি কী কারণে আনা হয়েছে এটি। তার কিছুক্ষণ পরেই এল ‘চমক’! 

    বেলা সাড়ে ১১টা নাগাদ দেখা গেল, সেই কন্টেনার ক্রেন দিয়ে তুলে এনে রাখা হচ্ছে ব্রিজের মুখে। এভাবে তৈরি হয়ে গেল অভিনব ‘ব্যারিকেড’। আশপাশে উপস্থিত সংবাদমাধ্যমের কর্মী থেকে শুরু করে নিচুতলার পুলিসকর্মী— প্রত্যেকে এই তোড়জোড় দেখে দৃশ্যতই তাজ্জব। অতীতের ‘মহাকরণ অভিযান’ হোক বা তৃণমূল সরকারের আমলে বিভিন্ন বিরোধী দলের ‘নবান্ন অভিযান’—রাস্তা আটকাতে এমন ‘হাতিয়ার’-এর ব্যবহার এ রাজ্যে আগে কখনও দেখা যায়নি বলেই জানাচ্ছে ওয়াকিবহাল মহল। পিটিএসের মুখ থেকে বিদ্যাসাগর সেতুগামী দুই সড়কের উপর বসিয়ে দেওয়া হয় কন্টেনার। হেস্টিংসের মুখে নবান্নগামী সেতুতে ওঠার সব পথ আটকাতে কন্টেনার রাখা হয়েছিল। ফোর্ট উইলিয়ামের দিকে থেকে দ্বিতীয় হুগলি সেতুতে ওঠার অ্যাপ্রোচ রোডেও একই ব্যবস্থা করে পুলিস। 

    লালবাজার সূত্রে খবর, মোট সাতটি কন্টেনার নিয়ে আসা হয়েছিল। এক –একটি কন্টেনার প্রায় ২০ ফুট লম্বা ও উচ্চতায় সাড়ে আট ফুটের বেশি। এর আগে দিল্লিতে কৃষক আন্দোলনের সময় রাস্তা আটকাতে এমনভাবেই কন্টেনার ব্যবহার করা হয়েছিল। কিন্তু কলকাতায় এই প্রথম। 

    কন্টেনারের পাশাপাশি নিরাপত্তাবলয় তৈরিতে কাজে লাগানো হয়েছিল অজস্র গার্ডরেল। পিটিএস, হোস্টিংস মোড়ে ত্রিস্তরীয় সুরক্ষাবলয় তৈরি করে পুলিস। প্রথম ধাপে ছিল বাঁশ ও লোহার ব্যারিকেড। দ্বিতীয় ধাপে বসানো হয়েছিল কন্টেনার। তৃতীয় তথা শেষ ধাপে অ্যালুমিনিয়ামের সুউচ্চ ব্যারিকেড। সেই সঙ্গে ছিলেন লাঠিধারী বহু পুলিসকর্মী, র‌্যাফ। উচ্চপদস্থ পুলিসকর্তারা উপস্থিত ছিলেন। তৈরি রাখা হয়েছিল জলকামান। কাঁদানে গ্যাসের সেল ছোড়ার জন্য ছিল পুলিসের আলাদা টিম। তবে এতকিছুর মধ্যেও নজর কেড়েছে কন্টেনার। পিটিএসে কর্তব্যরত এক পুলিসকর্মীর কথায়, ‘এটা আমাদের কাছেও চমক ছিল। একদিক থেকে ভালোই হয়েছে। বিক্ষোভকারীরা ইট-পাটকেল ছুড়লেও আমাদের গায়ে লাগবে না।’
  • Link to this news (বর্তমান)