• অবশেষে জট কাটল, উচ্চ প্রাথমিকে ১৪ হাজার পদে নিয়োগের অনুমতি হাইকোর্টের!
    ২৪ ঘন্টা | ২৮ আগস্ট ২০২৪
  • অর্ণবাংশু নিয়োগী: সময় লেগে গেল প্রায় ৮ বছর! অবশেষে জট কাটল উচ্চ প্রাথমিক নিয়োগে!  ১৪০৫২ পদে নিয়োগের অনুমতি দিল হাইকোর্ট। সঙ্গে নির্দেশ, যে ১,৪৬৩ জন মেধাতালিকা থেকে বাদ পড়েছিলেন, তাঁদের যুক্ত করে নতুন মেধাতালিকা প্রকাশ করতে হবে। সময়সীমা ৪ সপ্তাহ। পরের চার সপ্তাহে কাউন্সেলিং শেষ করে সুপারিশপত্র দিতে হবে স্কুল সার্ভিস কমিশনকে।

    ২০১৫ সাল থেকে হাইকোর্টের নির্দেশেই বারবার স্থগিত হয়ে গিয়েছে উচ্চ প্রাথমিক নিয়োগ প্রক্রিয়া। ২০২০ সালে  আবার নিয়োগ প্রক্রিয়াটি বাতিল করে দিয়েছিল আদালত। গত বছর অর্থাত্‍ ২০২৩ সালে প্যানেল প্রকাশের অনুমতি দেয় হাইকোর্ট। তখন অবশ্য় ডিভিশন বেঞ্চ জানিয়েছিল, প্যানেল প্রকাশ করা যেতে পারে, তবে কাউকে নিয়োগের সুপারিশ করতে পারবে না এসএসসি।  এরপর মামলাটি চলে যায় বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন। ১৮ জুলাই শুনানি শেষ হয়। আজ, বুধবার রায় ঘোষণা করা হল।

    উচ্চ প্রাথমিক নিয়োগে বেনিয়মের অভিযোগ তুলে জনস্বার্থ মামলা দায়ের  করা হয়েছিল হাইকোর্ট। অভিযোগ, ২০২৩ সালে শুধুমাত্র অনুমানের ভিত্তিতে মেধাতালিকা থেকে বাদ দেওয়া হয়  ১,৪৬৩ জনকে। ফলে ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাননি তাঁরা। আদালতে মামলাকারী জানিয়েছিলেন, কেন এমন সিদ্ধান্ত, তা চাকরিপ্রার্থীদের জানানো হয়নি। পরে চারবার বিষয়টি খতিয়ে দেখে এসএসসি। শেষে ইন্টারভিউ থেকে বাদ পড়েন ৭৪ জন। সে ক্ষেত্রেও সঠিক নিয়ম মানা হয়নি বলে অভিযোগ ওঠে।

     

  • Link to this news (২৪ ঘন্টা)