• উচ্চ প্রাথমিকে ১৪ হাজার পদে শিক্ষক নিয়োগে সবুজ সংকেত হাই কোর্টের
    প্রতিদিন | ২৮ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ আট বছর পর উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে জট কাটল। ১৪ হাজার ৫২ টি পদে নিয়োগের নির্দেশ কলকাতা হাই কোর্টের। পাশাপাশি, প্রথম মেধাতালিকা থেকে বাদ যাওয়া ১ হাজার ৪৬৩ জনকে যুক্ত করে নতুন মেধাতালিকা প্রকাশের নির্দেশ দিয়েছে আদালত। সঙ্গে চার সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় কাউন্সেলিং করে এসএসসিকে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। 

    ২০১৬ সালে উচ্চ প্রাথমিকে ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্য সরকার। প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর মেধাতালিকা প্রকাশ হলে দেখা যায় তাতে রয়েছে ১৪ হাজার ৫২ জনের নাম।

    সেই থেকে নিয়োগে জট। এর পর ২০২১ সালে এসএসসি জানায় ১৪৬৩ জনকে মেধা তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এই বাদ পড়া পরীক্ষার্থীরা একাধিক মামলা করেন হাই কোর্টে। বুধবার সেই মামলার শুনানিতে কলকাতা হাই কোর্ট   জানিয়েছে, ওই ১৪৬৩ জনকে যে প্রক্রিয়ায় বাদ দেওয়া হয়েছিল, তা ঠিক ছিল না।

    এদিন উচ্চ আদালত জানিয়েছে, বাদ দেওয়া ১৪৬৩ জনকে নিয়ে ১৪ হাজার ৫২ জনের তালিকা প্রকাশ করতে হবে। শুধু তাই নয় সময় সীমাও বেধে দিয়েছে কলতাকা হাই কোর্ট। এসএসসিকে বিচারপতিদের নির্দেশ আগামী চার সপ্তাহের মধ্যে এই কাজ সম্পূর্ণ করতে হবে। এমনই নির্দেশ দিয়েছে, তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ।   
  • Link to this news (প্রতিদিন)