• নতুন করে ঘনীভূত নিম্নচাপ, সপ্তাহান্তে ফের টানা বৃষ্টি দক্ষিণবঙ্গে?
    প্রতিদিন | ২৮ আগস্ট ২০২৪
  • নিরুফা খাতুন: নিম্নচাপ, ঘূর্ণাবর্তের জোড়া ফলায় ভরা ভাদ্রেও বৃষ্টিধারা অব্যাহত। রোদের দেখা মেলা ভার। যদিও বুধবার সকাল থেকে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়া দেখা গেল। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা কম। তবে শুক্রবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন হবে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, নতুন করে একটি নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। তার বেশি প্রভাব পড়তে পারে ওড়িশায়। তবে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

    আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office) তরফে আবহবিদরা জানিয়েছেন, গভীর নিম্নচাপটি অতি গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। মধ্যপ্রদেশ, রাজস্থান হয়ে গুজরাট পৌঁছেছে সেটি। সেখানে শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে (Depression) পরিণত হয়ে সৌরাষ্ট্র ও কচ্ছে অবস্থান করছে। ২৯ আগস্ট, বৃহস্পতিবার এই নিম্নচাপ আরব সাগরের নিম্নচাপের সঙ্গে মিশে যাবে। পরবর্তী দুদিনে এটি দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূলে এগোবে।

    এর জেরে শনি ও রবিবার ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে। মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কবার্তা দেওয়া হয়েছে। শুক্র ও শনিবার পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল হতে পারে। প্রতি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে সমুদ্রে। বৃহস্পতিবারের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। পরের দুদিন সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বুধ, বৃহস্পতি এবং শুক্রবার কিছুটা কমবে বৃষ্টির পরিমাণ। তবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি দু, এক পশলা চলবে। বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির (Rain) সম্ভাবনা বেশি থাকবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে। শনিবার থেকে বৃষ্টি বাড়বে ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

    উত্তরবঙ্গের (North Bengal)পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে। তবে দার্জিলিং-সহ পার্বত্য ও সংলগ্ন পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম থাকবে উত্তরবঙ্গে। বেশি বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। দুপুর পর্যন্ত নিবিড়ভাবে কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা। আজ ও কাল কমবে বৃষ্টির পরিমাণ। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন। শনিবার থেকে ফের বাড়বে বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি, সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৮ থেকে ৯৮ শতাংশ।
  • Link to this news (প্রতিদিন)