• ২১৭০ কোটির রেলপ্রকল্প পেল বাংলা, শিল্প ও কাজে আসবে জোয়ার, কোন কোন জেলার লাভ হবে?
    হিন্দুস্তান টাইমস | ২৮ আগস্ট ২০২৪
  • পশ্চিমবঙ্গকে রেলপ্রকল্প ‘উপহার’ দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে তিনটি নয়া রেলপ্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। সেই তালিকায় আছে জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল তৃতীয় লাইন প্রকল্পও। যে প্রকল্পের ফলে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে যাত্রী এবং পণ্য পরিবহণের পথ আরও সুগম হবে। যা সার্বিকভাবে হাওড়া-মুম্বই এবং হাওড়া-দিল্লি করিডরকে আরও শক্তিশালী করে তুলবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সেইসঙ্গে সরডেগা-ভালুমুডা ডাবল লাইন প্রকল্প এবং বারগড়-নোয়াপাড়া নয়া লাইন প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়েছে।

    কেন্দ্রীয় মন্ত্রিসভা যে প্রকল্পে অনুমোদন দিয়েছে, সেটার নাম হল জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল তৃতীয় লাইন প্রকল্প। পশ্চিমবঙ্গের পুরুলিয়া এবং বর্ধমানে সেই তৃতীয় লাইন তৈরির কাজ চলবে। আর কাজ হবে ঝাড়খণ্ডের পূর্ব সিংভূম জেলায়। ১২১ কিলোমিটার লাইন। আনুমানিক ব্যয় হল ২,১৭০ কোটি টাকা। ৪২ লাখ কর্মদিবস তৈরি হবে।

    রেলমন্ত্রী দাবি করেছেন, জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল তৃতীয় লাইন অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। যা হাওড়া-মুম্বই এবং হাওড়া-দিল্লি করিডরকে যুক্ত করবে। তাছাড়া লাভবান হবে সমগ্র উত্তর-পূর্ব ভারত এবং ঝাড়খণ্ড, ওড়িশা ও ছত্তিশগড়ের মতো রাজ্য। আপাতত জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল অংশে পুরোদমে প্রথম ও দ্বিতীয় লাইন ব্যবহার করা হচ্ছ। 

    তিনি জানিয়েছেন, তৃতীয় লাইনের ফলে যাত্রীদের যেমন সুবিধা হবে, তেমন পণ্য পরিবহণের ক্ষেত্রে নয়া দিগন্ত উন্মোচিত হবে। দুর্গাপুর, বার্নপুর, আসানসোলে যে শিল্প হাব আছে, সেখান থেকে সহজ থেকেই পণ্য নিয়ে আসা যাবে। আবার সেখানে দ্রুত পৌঁছে যাবে প্রয়োজনীয় পণ্য। আবার পর্যটকরা লাভবান হবেন। কারণ ওই অংশের মধ্যে মাইথন ধাম, চুরুলিয়া এবং কল্যাণেশ্বরী মন্দিরের মতো জায়গাও আছে।

    রেলমন্ত্রী জানিয়েছেন, ওড়িশার সুন্দরগড় জেলার সরডেগা এবং ছত্তিশগড়ের রায়গড় জেলার ভালুমুড়ার মধ্যে সেই ৩৭ কিমি ডবল লাইন প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। খরচ হবে ১,৩৬০ কোটি টাকা। তৈরি হবে ২৫ লাখ কর্মদিবস। 

    সেইসঙ্গে তিনি জানিয়েছেন, হাওড়া-মুম্বই করিডরের ক্ষেত্রে অত্যন্ত ঝাসুগুড়া থেকে বিলাসপুর সেকশন। আর সেই সেকশনের সমান্তরালভাবে সরডেগা-ভালুমুডা প্রকল্প তৈরি করা হচ্ছে।

    রেলমন্ত্রী জানিয়েছেন, বারগড় হল ওড়িশার ধানের ভাণ্ডার। সেখান থেকে ছত্তিশগড়ের নোয়াপাড়া পর্যন্ত নয়া লাইন তৈরি হওয়ার পরে পশ্চিম এবং দক্ষিণ ভারতে সহজেই চাল পাঠানো যাবে। যে প্রকল্পে বিনিয়োগের অঙ্কটা হল ২,৯২৬ কোটি টাকা।

    রেলমন্ত্রী জানিয়েছেন, জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল তৃতীয় লাইনের ফলে কার্বন নিঃসরণের পরিমাণ যতটা কমবে, সেটা যদি বৃক্ষরোপণের নিরিখে বিবেচনা করা হয়, তাহলে তিন কোটি নয়া গাছ বসানো হবে। সরডেগা-ভালুমুডা ডাবল লাইন প্রকল্প এবং বারগড়-নোয়াপাড়া নয়া লাইন প্রকল্পের ক্ষেত্রে সেই সংখ্যাটা হল যথাক্রমে ৩.৪ কোটি এবং ৩.৩ কোটি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)