• দুর্গাপুজোর ফ্লেক্স ছিঁড়েছে বিজেপি, নবান্ন অভিযান নিয়ে অভিযোগ ফিরহাদের
    হিন্দুস্তান টাইমস | ২৮ আগস্ট ২০২৪
  • মঙ্গলবার ছাত্রসমাজের নবান্ন অভিযানকে কেন্দ্র করে রণক্ষেত্র পরিস্থিতি চেহারা নিয়েছিল বিভিন্ন এলাকায়। দফায় দফায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের খণ্ড যুদ্ধে উত্তপ্ত হয়ে ওঠে কলকাতা। পরিস্থিতি সামাল দিতে পুলিশ কাঁদানে গ্যাস থেকে শুরু করে জল কামানের ব্যবহার এবং লাঠিচার্জ করে। এবার এই অভিযানের নিয়ে বিজেপিকে কটাক্ষ করলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেছেন, এই অভিযানে কোনও ছাত্র ছিল না। এটা ছিল গুন্ডাদের অভিযান। একইসঙ্গে, কলকাতায় দুর্গাপুজোর জন্য শহরজুড়ে লাগানো অসংখ্য পোস্টার, ফ্লেক্স ছিঁড়ে দেওয়ার অভিযোগ তুলেছেন বিজেপির বিরুদ্ধে।

    নবান্ন অভিযান নিয়ে বিরোধী দল বিজেপির দিকেই আঙুল তুলেছেন ফিরহাদ হাকিম। তিনি অভিযোগ করেন, বিজেপি টাকা দিয়ে গুন্ডা ভাড়া করে এনেছিল মিছিলে। তারাই পুলিশকে পিটিয়েছে। ফিরহাদের আরও অভিযোগ, সামনে দুর্গাপুজো। তার জন্য শহরজুড়ে ইতিমধ্যে বিভিন্ন ফ্লেক্স, পোস্টার লাগানো হয়েছে। একাধিক জায়গায় সেই সমস্ত পোস্টার বিজেপির গুন্ডারা ছিঁড়ে দিয়েছে। তাঁর কটাক্ষ, বিজেপি দাবি করে বাংলায় দুর্গাপুজো হয় না। এখন তাদের গুন্ডারাই পোস্টার ছিঁড়েছে। ফিরহাদের দাবি, যারা এই পোস্টার ছিঁড়েছে তারা এতটাই অশিক্ষিত যে তারা জানেই না কিসের পোস্টার ছিঁড়েছে।

    উল্লেখ্য, মঙ্গলবার নবান্ন অভিযানের পরেই কলকাতা পুরসভায় সাংবাদিক সম্মেলন করেন মেয়র। তিনি ছাড়াও ছিলেন ডেপুটি মেয়র অতীন ঘোষ, মেয়র পারিষদ দেবাশিস কুমার, কাউন্সিলর অরূপ চক্রবর্তী প্রমুখ। সেই সম্মেলন থেকে ফিরহাদ আরও দাবি করেন, আসলে অরাজকতা তৈরি করে ক্ষমতা দখল করতে চাইছে বিজেপি। কিন্তু, তাদের এমন কাজের ফলে বহু মানুষের পেটে লাথি পড়েছে। পুজোর জন্য এখন থেকেই পসরা সাজিয়ে বসেছেন ছোট ব্যবসায়ীরা। তবে রণক্ষেত্র পরিস্থিতি তৈরি হওয়ায় ক্ষয়ক্ষতির ভয়ে অনেকেই দোকান গুটিয়ে পালাতে বাধ্য হয়েছেন। এতে তাদের ব্যবসার চরম ক্ষতি হয়েছে। তিনি কটাক্ষ করে আরও বলেন, ‘ছাত্রের নামে শহরে বুড়োরা তাণ্ডব চালিয়েছে। পুলিশ তা নিয়ন্ত্রণ করতে পেরেছে।’ অন্যদিকে, বিজেপির অভিযোগ, পুলিশই নির্মমভাবে আন্দোলনকারীদের শান্তিপূর্ণ অভিযানে অত্যাচার চালিয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)