• ২ মাসের মধ্যে সরকারি স্কুলে ১৪ হাজার চাকরি, দরজা খুলে দিল হাইকোর্ট
    হিন্দুস্তান টাইমস | ২৮ আগস্ট ২০২৪
  • অবশেষে ৮ বছর পর রাজ্যে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে আইনি জট কাটল। বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ ১৪,০৫২ জনকে কাউন্সেলিংয়ের মাধ্যমে সুপারিশপত্র তুলে দিতে নির্দেশ দিয়েছে SSCকে। আদালত জানিয়েছে ৮ সপ্তাহের মধ্যে শেষ করতে হবে গোটা প্রক্রিয়া।

    উচ্চ প্রাথমিকের নিয়োগপ্রক্রিয়া হাইকোর্টে আইনি জটে আটকে ছিল গত ৮ বছর ধরে। এই নিয়োগের বিজ্ঞপ্তিতে SSC প্রাইমারি টেট উত্তীর্ণদের পরীক্ষায় বসার যোগ্য বলে ঘোষণা করেছিল। সেখান থেকেই শুরু হয় আইনি জটিলতা। এর পর বিচারপতি মৌসুমী ভট্টাচার্য গোটা মেধাতালিকা বাতিল করে নতুন মেধাতালিকা তৈরির নির্দেশ দেন SSCকে। সেই নির্দেশ অনুসারে OMR মূল্যায়ণ করে ১,৪৬৩ জনকে মেধাতালিকা থেকে বাজ দেয় SSC. কিন্তু বাদ পড়া প্রার্থীরা ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন।

    এদিন আদালত জানিয়েছেন, বাদ পড়া ১,৪৬৩ জনকে মেধাতালিকায় সংযুক্ত করতে হবে। নতুন মেধাতালিকা তৈরি করতে হবে ৪ সপ্তাহের মধ্যে। তার পর মোট ১৪,০৫২ জনের কাউন্সেলিং করতে হবে ৪ সপ্তাহের মধ্যে। বলে রাখি, এদের অনেকেরই কাউন্সেলিং হয়ে গিয়েছে। কাউন্সেলিংয়ের পর যোগ্য প্রার্থীদের দ্রুত সুপারিশপত্র দিতে হবে। আদালত জানিয়েছে, এব্যাপারে SSC যেন কোনও ঢিলেমি না করে।

    আদালত এদিন জানিয়েছে, যে ১৪৬৩ জনকে মেধাতালিকা থেকে বাদ দেওয়া হয়েছে তাদের ভেরিফিকেশন, ইন্টারভিউ সব হয়ে গিয়েছে। তার পর একতরফা ভাবে এই প্রার্থীদের বাদ দেওয়া যায় না। ফলে তাদের ফের মেধাতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। সব ঠিক থাকলে পুজোর আগেই নিয়োগ পেতে পারেন ১৪,০৫২ জন শিক্ষক।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)