• বিষ্ণুপুরে ঋণের নামে প্রতারণা, গ্রেপ্তার দুই মহিলা
    প্রতিদিন | ২৯ আগস্ট ২০২৪
  • নিজস্ব সংবাদদাতা, বিষ্ণুপুর: একটি বেসরকারি মাইক্রো ফিনান্সের নাম করে মহিলাদের মোটা অঙ্কের টাকা লোন দেওয়ার নামে আর্থিক প্রতারণা বিষ্ণুপুরে! অভিযোগ,  শ্যামসুন্দরপুর, দ্বারিকা, শেখপাড়া, গাবডোবা, শাঁখারি বাজার-সহ বেশ কয়েকটি এলাকার প্রায় দেড়শো মহিলার কাছ থেকে ৩ হাজার ১০০ টাকা করে হাতিয়েছিলেন দুই যুবতী। পরে তাঁদের কথায় অসঙ্গতি থাকায় তাঁদের ধরে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ঘটনা জানাজানি হতেই সোমবার রাতে গ্রামের মহিলারা বিষ্ণুপুর থানায় তুমুল বিক্ষোভ দেখায়।

    অভিযুক্ত দুই যুবতী অঙ্কিতা রানা ও ঈশানী বিশ্বাস উত্তর ২৪ পরগনার গোবরডাঙা থানার মছলন্দপুরের বাসিন্দা। দুই যুবতী কয়েকদিন দিন আগে বিষ্ণুপুর শহরের চৌকান এলাকায় একটি বেসরকারি লজে ওঠেন। অভিযোগ, ওই দুজন সংখ্যালঘু মহিলাদের ঋণ দেওয়ার নামে মিথ্যা বুঝিয়ে প্রচুর টাকা তোলেন। মঙ্গলবার পুলিশ তাঁদের জেরা করার পর গ্রেপ্তার করেছে।

    অভিযোগ, দুই যুবতী মূলত সংখ্যালঘু এলাকায় বাড়ির মহিলাদের বুঝিয়েছেন স্বনির্ভর হওয়ার জন্য একটি বেসরকারি ব‌্যাঙ্ক মাইক্রো ফাইনান্সের মাধ্যমে ৬০ হাজার টাকা পর্যন্ত শর্তসাপেক্ষ ঋণ দেবে। সেই টাকা ২২০০ টাকা মাসিক কিস্তিতে নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করতে হবে। যার জন্য রেজিস্ট্রেশন চার্জ হিসেবে তাদের কাছ থেকে ৩১০০ টাকা করে নেওয়া হয়। এছাড়া ওই মহিলাদের কাছ থেকে ডকুমেন্ট হিসেবে তাদের আধার কার্ড ও ভোটার কার্ডও নেওয়া হয়।

    প্রতারিত মহিলাদের থেকে জানা গিয়েছে, যুবতীরা বলেছিলেন, ওই ব্যাঙ্কের অফিস বিষ্ণুপুর থানার জয়কৃষ্ণপুর এলাকায় রয়েছে। এছাড়া বাঁকুড়াতেও অফিস রয়েছে। এদিন সকালে তাঁরা একটি টোটোয় চড়ে শ্যামসুন্দরপুরের দিকে যাচ্ছিলেন। সেই সময় স্থানীয়রা টোটো আটকে জিজ্ঞাসাবাদ শুরু করেন। স্থানীয় এক ব্যক্তি বলেন, “দুই মহিলা যে ব‌্যাঙ্ক এবং মাইক্রো ফাইন্যান্স কোম্পানির নাম বলেছেন বিষ্ণুপুরে সেরকম কিছুই নেই। মোটা টাকা লোন দেওয়ার কথা বলে দুই মহিলা আমার স্ত্রীর কাছ থেকে ৩ হাজার টাকা নিয়েছে শুনেই আমার সন্দেহ হয়। আমি সঙ্গে সঙ্গে জয়কৃষ্ণপুরে গিয়ে ওই বেসরকারি ব‌্যাঙ্কের সন্ধান চালিয়ে কোথাও তাদের ঠিকানা পাইনি। এখন আমরা তাঁদের চেপে ধরতেই কথার কোনও সদুত্তর তাঁরা দিতে পারেননি। সেই সন্দেহেই আমরা তাঁদের পুলিশের হাতে তুলে দিয়েছি।”

    এদিন ওই প্রতারণার কথা জানিয়ে শ্যামসুন্দর গ্রামের আশা বিবি নামে এক মহিলা বিষ্ণুপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। এই বিষয়ে বিষ্ণুপুর থানার আইসি অতনু সাঁতরা বলেন, “প্রতারণায় অভিযুক্ত উত্তর ২৪ পরগনার মছলন্দপুরের বাসিন্দা ২ মহিলাকে জেরা করে কথায় যথেষ্ট অসঙ্গতি পাওয়া গিয়েছে, তাদের থেকে আপাতত নগদ ৭৫ হাজার টাকা এবং বেশ কিছু আধার ও ভোটার কার্ড উদ্ধার করা হয়েছে।”
  • Link to this news (প্রতিদিন)