• মমতার বাড়ি ভাঙচুরের ডাক, আটক যুবক, প্রেমিকা ও তার মা, ভয়েস মেসেজে চলছিল প্রচার
    হিন্দুস্তান টাইমস | ২৯ আগস্ট ২০২৪
  • আরজি কর কাণ্ডের প্রতিবাদে দেশ জুড়ে আন্দোলন। বাংলাকেও তুমুল আন্দোলন। নবান্ন অভিযানে  ছাত্র সমাজ। বাংলার মুখ্যমন্ত্রীর পদত্য়াগের দাবি। এসবের মধ্য়েই মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে ঢুকে পড়তে পারে জনতা এমন একটা জল্পনা ছড়িয়েছিল বিভিন্ন মহলে। অনেকটা বাংলাদেশের স্টাইল। আর তা নিয়ে পুলিশের কাছে নির্দিষ্ট কিছু তথ্য ছিল। আর সেই তথ্যের ভিত্তিতে পুলিশ এক যুবক, তার প্রেমিকা ও তার প্রেমিকার মাকে গ্রেফতার করেছে। তাদের জেরা করা হচ্ছে। 

    একটা হোয়াটস অ্যাপ গ্রুপে একটা বার্তা পাঠানো হয়েছিল বলে খবর। আর সেখানেই বলা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্য়ায়ের বাড়িতে ভাঙচুর করা হবে। অর্থাৎ নবান্ন অভিযানের সময় যখন গোটা কলকাতা জুড়ে অশান্তি ছড়াবে সেই সুযোগ মুখ্য়মন্ত্রীর কালীঘাটের বাড়িতে হামলার ছক কষা হয়েছিল বলে অভিযোগ। তবে সেটা  মজা করে বলা হয়েছিল নাকি সিরিয়াসলি সেই সংক্রান্ত কোনও ছক ছিল কি না সেটা পুলিশ খতিয়ে দেখছে।  

    প্রাথমিকভাবে ওই যুবক পুলিশকে জানিয়েছে, প্রেমিকার মা তাকে এই বার্তা পাঠানোর জন্য বলেছিল। তবে কেন তাকে এই ধরনের বার্তা পাঠানোর জন্য় বলা হয়েছিল তা পুলিশ খতিয়ে দেখছে। 

    এদিকে নবান্ন অভিযানে অশান্তি পাকানো ও অশান্তি পাকানোর চেষ্টার অভিযোগে পুলিশ ইতিমধ্যেই ধরপাকড় শুরু করেছে। তবে কি নবান্নের পাশাপাশি মুখ্য়মন্ত্রীর কালীঘাটের বাড়িকেও টার্গেট করেছিল আন্দোলনকারীরা? 

    এদিকে এক দফা এক দাবি মুখ্য়মন্ত্রীর ইস্তফার দাবিতে নবান্ন অভিযানকে কেন্দ্র করে দফায় দফায় তপ্ত হয়েছিল কলকাতার। কলকাতার বিভিন্ন এলাকায় দফায় দফায় অশান্তি ছড়ায়। এমনকী পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলেছিল জনতা। পুলিশকে কার্যত হিমসিম খেতে হয়। বিভিন্ন জায়গায় পুলিশ লাঠিচার্জ করে। আবার পুলিশের উপরেও হামলা চালায় আন্দোলনকারীদের একাংশ। তবে মুখ্য়মন্ত্রীর বাড়ি ভাঙচুরের পরিকল্পনা ছিল এটা অত্যন্ত উদ্বেগের। তবে কি বাংলাদেশের স্টাইলে এই আন্দোলনকে নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল? ইতিমধ্য়েই নবান্ন অভিযানের এক নেতাকে পুলিশ আটক করেছে বলে খবর। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)