• হেরিটেজ ভবন থেকে নতুন বিল্ডিংয়ে রাধিকা লাইব্রেরি
    বর্তমান | ২৯ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, ময়নাগুড়ি: ১৯১০ সালে স্থাপিত ময়নাগুড়ি রাধিকা লাইবেরির নতুন দু’তলা বিল্ডিং করা হয়েছে। নতুন ভবন হওয়ার পর থেকে বাড়তে শুরু করেছে পাঠক। শুধু তাই নয়, গ্রন্থাগারে নিয়ে আসা হয়েছে প্রচুর বই। সব মিলিয়ে এখন ১৫ হাজার বই আছে। ইংরেজ আমলে তৈরি এই গ্রন্থাগারে এখনও সেসময়কার ছাপ রয়েছে। প্রতিদিন বেলা ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকে গ্রন্থাগারের দরজা। পাঠকদের কথা মাথায় রেখে পর্যাপ্ত আলো পাশাপাশি রয়েছে ফ্যান। তবে এখনও কিছু সমস্যা আছে, দাবি কর্তৃপক্ষের। 

    রাধিকা লাইব্রেরির গ্রন্থাগারিক কৃষ্ণকান্ত রায়। তিনি জানান, লাইব্রেরিতে নতুন বিল্ডিং হলেও এখনও জলের সমস্যা রয়েছে। করোনার সময় থেকে বিকল হয়ে থাকা কম্পিউটার ও ফটোকপি মেশিন এখনও সংস্কার করা হয়নি। তবে নতুন ভবন হওয়ায় একসঙ্গে প্রচুর পাঠক যাতে বই পড়তে পারেন তারজন্য করা হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা। গ্রন্থাগারিক বলেন, নতুন ভবন হয়ে খুব ভালো হয়েছে। গত কয়েক মাসে আমরা দেড়শোজন নতুন সদস্য পেয়েছি। এখানে সদস্য পদের জন্য আধার কার্ডের ফটোকপি ও পাসপোর্ট সাইজের দু’টি ছবি প্রয়োজন। এখান থেকে দেওয়া ফর্ম পূরণ করলে সম্পূর্ণ বিনামূল্যে যেকোনও বয়সের মানুষ গ্রন্থাগারের সদস্যপদ গ্রহণ করতে পারবে। 

    রাধিকা লাইব্রেরি পরিচালন কমিটির সদস্য ঝুলন সান্যাল বলেন, ইংরেজ আমলের এই লাইব্রেরি ময়নাগুড়ি তথা জেলাবাসীর গর্ব। সীমানা পাঁচিল তৈরি করা হবে। বসানো হবে গেট। পাশাপাশি পুরনো হেরিটেজ বিল্ডিংটি রক্ষণাবেক্ষণ করতে উদ্যোগ নেওয়া হচ্ছে। 

    প্রসঙ্গত, পুরনো বিল্ডিংটি জরাজীর্ণ অবস্থায় রয়েছে। বিভিন্ন জায়গায় ফাটল ধরে বিপজ্জনক অবস্থায় এখনও। গোটা বর্ষাকালে ছাদ চুঁইয়ে জল ঢোকে। আগে সেখানেই ছিল গ্রন্থাগার। জলে ভিজে অনেক বই নষ্ট হয়ে গিয়েছে। মাস কয়েক আগে পুরনো ওই হেরিটেজ বিল্ডিং থেকে নতুন ভবনে বইপত্র স্থানান্তর করা হয়েছে। • নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)