• হুড়মুড়িয়ে ভেঙে পড়ল দেড়শো বছরের বাড়ির একাংশ, রক্ষা পেলেন বাসিন্দারা
    বর্তমান | ২৯ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুধবার দুপুরে মধ্য হাওড়ার ২৭ নম্বর ওয়ার্ডে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল প্রায় দেড়শো বছরের পুরনো একটি তিনতলা বাড়ির একাংশ। এই ঘটনায় সামান্য জখম হয়েছেন দু’জন। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে আসে হাওড়া সিটি পুলিস, দমকল, ও উদ্ধারকারী দলের সদস্যরা। বাড়ির বাসিন্দাদের এদিনই অন্যত্র সরে যাওয়ার জন্য আবেদন জানায় পুলিস। তবে বছর কয়েক আগে হাওড়া পুরসভা এটিকে ‘বিপজ্জনক বাড়ি’ বলে ঘোষণা করেছিল। তারপরও এই বাড়িতে ভাড়াটিয়ারা কীভাবে দিনের পর দিন ছিলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

    মধ্য হাওড়ার মল্লিক ফটকের রাধামাধব ঘোষ লেনের এই তিনতলা বাড়িতে মোট আটটি পরিবার ভাড়া থাকে। সবমিলিয়ে সদস্য সংখ্যা প্রায় ৩০ জন। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুর আড়াইটে নাগাদ বাড়ির পিছনের দিকের তিনতলার একাংশ ধসে পড়ে পাশের গলিতে। এই অংশে কেউ না থাকায় বরাত জোরে রক্ষা পান বাসিন্দারা। তবে সুরজ মালাকার ও ওমপ্রকাশ মালাকার নামের দুই বাসিন্দা ইটের আঘাতে সামান্য আহত হন। ঘটনার প্রায় আধ ঘণ্টার মধ্যে হাওড়া সিটি পুলিস ও উদ্ধারকারী দলের সদস্যরা এসে ভগ্নস্তূপে কেউ আটকে পড়েছেন কি না, তন্ন তন্ন করে খুঁজে দেখেন। পাশাপাশি বাড়িতে যাঁরা ছিলেন, তাঁদের সবাইকেই বাইরে বের করে আনেন। 

    বাড়ি ভেঙে পড়ায় এখন কোথায় গিয়ে আস্রয় নেবেন, ভেবে পাচ্ছেন না এই বাড়ির বাসিন্দারা। ক্ষুব্ধ ভাড়াটিয়া রাজেশ সিং বলেন, ‘বাড়ির মালিক এখানে থাকেন না। তাঁকে এখানে আসতেও দেখা যায় না। আমরা সবাই মিলে বাড়ির রক্ষণাবেক্ষণ করতাম। এই বাড়িটি বসবাসের অযোগ্য, একথা জানার পরেও নতুন ভাড়াটিয়া ঢোকানো হয়েছে’। ভাড়াটিয়া সবিতা সিং, পুতুল প্রসাদরা বলেন, ‘দুপুরে খাওয়া দাওয়া সেরে বিশ্রাম নিতে যাচ্ছিলাম। হঠাৎ বিকট শব্দ করে কেঁপে উঠল বাড়িটা। আমাদের অনেকের জিনিসপত্র রাখা ছিল ওই অংশে। এখন কোথায় ঠাঁই নেব জানি না’।

    পুরসভা সূত্রে খবর, কয়েক বছর আগে দেড়শো বছরের পুরনো এই বাড়িকে বিপজ্জনক বলে ঘোষণা করা হয়েছিল। বাড়ির বাইরে এই মর্মে একটি সাইনবোর্ডও টাঙানো হয়েছিল। বাড়ি ভাঙার খবর পেয়ে চলে আসেন ২৭ নম্বর ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলার মল্লিকা রায়চৌধুরী। তিনি বলেন, ‘কারও প্রাণহানিও হতে পারত। পুরসভার তরফে নোটিস দেওয়ার পরেও কীভাবে সেখানে ভাড়া দেওয়া হয়েছিল, তা খোঁজ নিয়ে দেখা হবে। পুলিস ও পুরসভাকে বিষয়টি জানিয়েছি’। বাড়ির মালিকের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। 
  • Link to this news (বর্তমান)