• বোলপুর পুরসভার সব ওয়ার্ডের আবর্জনা পরিষ্কার করতে কেনা হয়েছে মিনি ট্রাক্টর
    বর্তমান | ২৯ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, বোলপুর: শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে এবার বড়সড় পদক্ষেপ নিল বোলপুর পুরসভা। এই মুহূর্তে পুরসভার ওয়ার্ডের সংখ্যা ২২টি। আয়তন বেড়ে যাওয়ার কারণে শহরে যত্রতত্র জমছিল আবর্জনা। তাই মঙ্গলবার একটি ঘরোয়া অনুষ্ঠানে প্রতিটি ওয়ার্ডকে একটি করে মিনি ট্রাক্টর সহ আবর্জনা পরিষ্কারের কয়েকটি গাড়ি তুলে দিল বোলপুর পুরসভা। কেন্দ্রের পঞ্চদশ অর্থ কমিশনের সলিড অ্যান্ড লিকুইড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের অর্থে এই গাড়িগুলি কেনা হয়েছিল বলে জানিয়েছেন পুরসভার চেয়ারম্যান পর্ণা ঘোষ।‌ পুরসভার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন শহরবাসী। তবে তাঁদের দাবি, সাফাই অভিযান নিয়মিত হলে তবেই পুরসভার ভাবনা বাস্তবায়িত হবে।

    দেশ তথা রাজ্যকে আবর্জনা মুক্ত রাখতে কেন্দ্র ও রাজ্য সরকারের সলিড ও লিকুইড ওয়েস্ট ম্যানেজমেন্ট দীর্ঘদিন ধরেই পরিকল্পনামাফিক কাজ করছে। তার প্রেক্ষিতে বৈজ্ঞানিক পদ্ধতিতে আবর্জনা সাফাইয়ের পর তা থেকে জৈব পদার্থকে রাসায়নিক সারে রূপান্তরিত করার প্রক্রিয়াকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। তাই পঞ্চদশ অর্থ কমিশনের সংশ্লিষ্ট গ্রান্টের এই টাকা বরাদ্দ করেছিল কেন্দ্রীয় সরকার। তা গভর্নমেন্ট ই-মার্কেটপ্লেস (জেম) এর মাধ্যমে সাফাইয়ের গাড়িগুলি কেনা হয়। সেগুলিকে ওয়ার্ড কাউন্সিলারদের হাতে তুলে দেওয়ার জন্যই একটি ঘরোয়া অনুষ্ঠানের আয়োজন করেছিল বোলপুর পুরসভা। বোলপুরের স্টেডিয়াম মাঠে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চেয়ারম্যান পর্ণা ঘোষ, পুরসভার বিভিন্ন দপ্তরের আধিকারিক সহ প্রতিটি ওয়ার্ড কাউন্সিলার। এরপর ২২টি ওয়ার্ডের প্রতিটি কাউন্সিলারের হাতে তুলে দেওয়া হয়েছে ২২টি মিনি ট্রাক্টর। এছাড়া তাদের দেওয়া হয়েছে একটি বড় সেগ্রিগেটেড ট্রেলার, তিনটি করে মিনি ট্রেলার, তিনটি প্যাডেল ট্রাই সাইকেল, তিনটি আয়রন হুইল ব্যারো ও তিনটি করে রাবার হুইল ব্যারো। 

    এ প্রসঙ্গে পুরসভার ইঞ্জিনিয়ার বাপি বীরবংশী বলেন ওয়ার্ডের পাশাপাশি শহরে প্রধান সড়কের নোংরা আবর্জনা সাফাইকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখা হয়েছে। তার প্রেক্ষিতে সার্বিক পরিষেবা দেওয়ার জন্য কেনা হয়েছে পাঁচটি ফুয়েল অপারেটেড ট্রিপার (যার মাধ্যমে আবর্জনা সংগ্রহ করা হয়), হাইড্রেন পরিষ্কার করার জন্য অটোমেটেড সাকশান মেশিন মাউন্টেড ভেহিকেল (যার মাধ্যমে বদ্ধ নর্দমার জল নিষ্কাশন করা হয়) এছাড়া প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার জন্য কেনা হয়েছে ফুয়েল অপারেটেড ভেহিকেল।‌ পাশাপাশি, কেনা হয়েছে বিশাল সাইজের একটি আর্থ এক্সক্যাভেটর মেশিন, যা খনন ও অবৈধ নির্মাণ ভাঙার ক্ষেত্রে ব্যবহৃত হবে। 

    এ প্রসঙ্গে বোলপুর পুরসভার চেয়ারম্যান বলেন, আগে বাড়ি বাড়ি গিয়ে জৈব ও অজৈব আবর্জনা সংগ্রহ করা হতো। আর এক ধাপ এগিয়ে বৈজ্ঞানিক পদ্ধতিতে আবর্জনা সাফাই করা হবে। ফলে আগামী দিনে বোলপুর শহর যে ঝাঁ চকচকে হতে চলেছে, তা বলার অপেক্ষা রাখে না। শহরবাসীকে এই পরিষেবা দিতে পেরে আমরা উচ্ছ্বসিত। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)