• মানকরের প্রাচীন রাধামাধব মন্দিরে নন্দ উৎসব দেখতে ভক্তদের ভিড়
    বর্তমান | ২৯ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, মানকর: প্রায় চারশো বছরের প্রাচীন মানকরের মারোয় রাধামাধব মন্দিরে নন্দ উৎসব দেখতে বুধবার ভিড় করলেন বহু মানুষ। এই উপলক্ষ্যে প্রাচীন মন্দিরে বিশেষ পূজা অর্চনা ও নামগানের আয়োজন করা হয়।

    জানা যায়, গোস্বামী পরিবারের পূর্ব পুরুষ কিশোরী মোহন গোস্বামী চারশো বছর আগে মন্দির প্রতিষ্ঠা করেন। এদিনের বিশেষ রীতি রয়েছে, নন্দ উৎসবে দেবতা রাধামাধবকে দই, হলুদ গুলে যে জল নিবেদন করা হয়, তা কিশোরী মোহন গোস্বামীর সমাধিতেও নিবেদন করতে হয়। কথিত আছে, তিনি বলেছিলেন নন্দ উৎসবের দিন দেবতাকে নিবেদনের পর আমার সমাধিতে হলুদ জল না দেওয়া হলে বুঝব আমার বংশের কোন উত্তর পুরুষ জীবিত নেই। গোস্বামী পরিবারের বর্তমান সদস্য বৃন্দাবন গোস্বামী বলেন, এখানে রীতি অনুযায়ী জন্মাষ্টমীর রাত্রে বিভিন্ন উপাচার দিয়ে দেবতাকে স্নান করানো হয়। এক্ষেত্রে বংশ পরম্পরায় প্রাপ্ত একটি শতধারা ঘটি ব্যবহৃত হয়। শতধারা ঘটি অর্থাৎ ঘটিতে একশোটি ছিদ্র আছে। নন্দ উৎসবের দিন আমাদের পূর্ব পুরুষরা এই উৎসবকেন্দ্রিক যে গান লিখেছেন তা সমবেত ভাবে গাওয়া হয়। যেমন একটি গান হল – চলো যাই নন্দগৃহে/ ত্বরাই মোরা যাই গো। 

    পরিবারের অপর সদস্য রাধাচরণ গোস্বামী জানান, সারা বছর দেবতার হাতে বাঁশি থাকলেও নন্দ উৎসবের দিন দেবতার হাতে বাঁশি দেওয়া হয় না। বাঁশি পাশে নামানো থাকে। এছাড়া দেবতাকে যে মিষ্টান্ন নিবেদন করা হয়, তা দোকান থেকে কেনা হয় না। প্রাচীন রীতি মেনে আজও বাড়ির তৈরি মিষ্টি নিবেদন করা হয়। জানা যায়, দই হলুদ গুলে দেবতাকে নিবেদনের পর তা ভক্তদের আমপল্লবের সাহায্যে দেওয়া হয়। গোস্বামী পদকর্তাদের গান গাওয়ার সময় এই রীতি চলে। এরপর গ্রামের খড়ি পুকুরের কাছে অবস্থিত কিশোরী মোহন গোস্বামীর সমাধিতে ওই দই হলুদ নিবেদন করা হয়। এদিন ভক্তদের প্রসাদের ব্যবস্থা থাকে। গ্রাম ছাড়াও বাইরে থেকে বহু ভক্ত আসেন এদিন। গোস্বামী পরিবারের সদস্যদের অনেকেই কর্মসূত্রে বাইরে থাকলেও চেষ্টা করেন উৎসবের দিন গ্রামে হাজির হতে। 

    গোস্বামী পরিবারের সদস্য মথুরামোহন গোস্বামী বলেন, প্রাচীন এই মন্দির নতুন করে সংস্কার করা হয়েছে। সমাধির স্থানটিও সংস্কার হয়েছে। মন্দিরের সেবায়েত সুকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মন্দিরে জন্মাষ্টমী ও নন্দ উৎসব প্রাচীন রীতি মেনে শ্রদ্ধার সঙ্গে পালিত হয়।  নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)