• দুর্গাপুরের ডিপিএল কলোনির বি-জোনে খেলার জন্য ময়দান তৈরি করছে পুরসভা
    বর্তমান | ২৯ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, দুর্গাপুর: পড়াশোনার অত্যধিক চাপ ও মোবাইল ফোন শিশুদের শৈশব গ্রাস করেছে। ময়দানে নেমে খেলাধুলো থেকে অনেকটা দূরে সরে গিয়েছে নতুন প্রজন্ম। কোথাও আবার খেলার জন্য নেই উপযুক্ত পরিকাঠামো। তাই খেলাধুলোর দিকে নবপ্রজন্মকে আকৃষ্ট করতে দুর্গাপুর ডিপিএল কলোনির বি-জোন এলাকায় পুরসভার পক্ষ থেকে একটি খেলার ময়দান গড়ে তোলা হচ্ছে। এলাকাবাসীর দাবিমতো ইতিমধ্যেই ৪২লক্ষ টাকা ব্যয় করে ময়দানে পাঁচিল দেওয়া হয়েছে। বসেছে লাইটপোস্ট। ওই বিশাল ময়দানের একটি অংশে শিশুউদ্যানও গড়ে তোলা হবে। এছাড়াও ফুটবল খেলার সরঞ্জাম ও বারপোস্ট সহ ড্রেসিংরুমের ব্যবস্থা করার দাবি তুলেছেন এলাকার বাসিন্দারা। এলাকার বাসিন্দাদের আরও দাবি, ময়দানটি প্রবীণদের প্রাতঃভ্রমণের উপযুক্ত করা হোক। দীর্ঘদিনের দাবিমতো পুরসভা পদক্ষেপ নেওয়ায় খুশি এলাকার বাসিন্দারা। 

    স্থানীয় ও পুরসভা সূত্রে জানা গিয়েছে, এলাকায় দুর্গাপুর প্রজেক্ট লিমিটেডের (ডিপিএল) কর্তৃপক্ষের একাধিক ময়দান রয়েছে। কিন্তু ময়দানগুলি রক্ষণাবেক্ষণ না হওয়ায় খেলাধুলোর অযোগ্য হয়ে রয়েছে। সঠিক পরিকাঠামো না থাকায় বি-জোনের ডিএন টাইপ এলাকায় শিশু সহ যুবকদের খেলাধুলো প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। ওই এলাকার বাসিন্দারা ছেলেমেয়েদের খোলাধুলোর জন্য উপযুক্ত একটি পরিষ্কার-পরিচ্ছন্ন খেলার মাঠের দাবি করে আসছিলেন দীর্ঘদিন ধরে। স্থানীয় কাউন্সিলারকে লিখিতভাবে খেলার ময়দান গড়ে তোলার আবেদন জানান। স্থানীয় কাউন্সিলার পুরসভার দ্বারস্থ হতেই ময়দান গড়ে তোলার পদক্ষেপ নেওয়া হয়। ওই এলাকায় ডিপিএল বয়েজ স্কুল সংলগ্ন একটি বিশাল ময়দানে গতবছর থেকে উন্নয়নের কাজ শুরু হয়। প্রথমে পরিত্যক্ত ময়দানের ঝোপঝাড় কেটে পরিষ্কার করা হয়। পাঁচিল দিয়ে ঘেরার কাজ শুরু হয়।

    স্থানীয় বাসিন্দা সুব্রত ব্রহ্ম ও জয়ন্ত দত্ত বলেন, ডিপিএল টাউনশিপে খোলাধুলোর একাধিক ময়দান রয়েছে। কিন্তু ডিপিএল কর্তৃপক্ষের নজরদারির অভাবে ময়দান সহ টাউনশিপ ঝোপঝাড়ে ভরে গিয়েছে। উপযুক্ত মাঠ না থাকায় খোলাধুলোর পরিবেশ নষ্ট হয়ে গিয়েছে। দিনের পর দিন মোবাইল ফোনের প্রতি ছোটদের আসক্তি বাড়ছে। সেকারণে স্থানীয় কাউন্সিলারকে আবেদন জানানো হয়। সেইমতো এলাকার একটি বড় ময়দানে উন্নয়নমূলক কাজকর্ম শুরু হয়। ইতিমধ্যেই একটি কোচিংয়ের মাধ্যমে ফুটবল খেলা শুরু হয়েছে।স্থানীয় প্রাক্তন কাউন্সিলার শশাঙ্কশেখর মণ্ডল বলেন, খেলাধুলোর উপযুক্ত ময়দান ও একটি শিশুউদ্যান গড়ে তোলার জন্য এলাকার বাসিন্দারা দীর্ঘদিন ধরে অবেদন করছিলেন। পুরসভাকে জানানোয় কাজ শুরু হয়। ইতিমধ্যেই ৩১লক্ষ টাকা ব্যয়ে ময়দানে পাঁচিল দেওয়া হয়েছে। ১১লক্ষ টাকা ব্যয়ে ২৪টি লাইটপোস্ট বসানো হয়েছে।

    পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারপার্সন অনিন্দিতা মুখোপাধ্যায় বলেন, ডিপিএল কর্তৃপক্ষের কাছ থেকে ছাড়পত্র নিয়ে ওই এলাকার মানুষজনের দাবি আমরা পূরণ করেছি। ওই ময়দানে শিশুউদ্যান সহ বাকি উন্নয়নমূলক কাজও ধীরে ধীরে হবে।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)