• রাজার হুকুম! নবদ্বীপে বাতিল মহাপ্রভুকে নিয়ে লেখা চন্দন সেনের নাটকের শো
    হিন্দুস্তান টাইমস | ২৯ আগস্ট ২০২৪
  • রাজ্যে ফের শাসকের চোখ রাঙানিতে শেষ মুহূর্তে বন্ধ হল নাটক। বুধবার নবদ্বীপে ‘চৈতন্য বিমঙ্গল’ নামে এক নাটক মঞ্চস্থ করায় আপত্তি জানায় পৌরসভা। এর পর নাটকটি মঞ্চস্থ হবে না বলে জানান নাট্যোৎসবের আয়োজকরা। অভিযোগ, শাসক তৃণমূলের জন্য অস্বস্তিকর সংলাপ থাকায় নাটকটি মঞ্চস্থ হওয়ায় বাধা দেওয়া হয়েছে।

    বুধবার নবদ্বীপে এক নাট্যোৎবে চন্দন সেন রচিত ও কৌশিক চট্টোপাধ্যায় পরিচালিত ‘চৈতন্য বিমঙ্গল’ নাটকটি মঞ্চস্থ হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে নাটকটি মঞ্চস্থ করা যাবে না বলে কার্যত হুলিয়া জারি করা হয় নবদ্বীপ পৌরসভার পক্ষ থেকে। এর পরই নাটকটির শো বাতিল হয়ে যায়।

    সূত্রের খবর, নাটকে একটি শ্রী চৈতন্য মহাপ্রভুকে বলতে শোনা যায়, ‘ন্যায়বিচার ও অধিকারের দাবিতে হাজারো মানুষ একদিন রাস্তায় নামবে।’ রাজ্যজুড়ে আরজি কর কাণ্ডের প্রতিবাদে গণবিক্ষোভের মধ্যে এই সংলাপ তৃণমূলের জন্য অস্বস্তিকর। তাই তারা নাটকটি মঞ্চস্থ হওয়ায় বাধা দিয়েছে।

    যদিও তৃণমূল পরিচালিত নবদ্বীপ পুরসভার প্রধান বিমানকৃষ্ণ সাহা বলেন, ‘এই নাটকে ইতিহাস বিকৃত করা হয়েছে বলে বৈষ্ণব সমাজের থেকে অভিযোগ এসেছে। নাটকে সচীমাতা মহাপ্রভূর স্ত্রী লক্ষ্মীপ্রিয়াকে বিষ প্রয়োগ করে হত্যা করেছেন বলে দেখানো হয়েছে। যার কোনও প্রামাণ্য তথ্য নেই। এই নাটক মঞ্চস্থ হলে শহরে শান্তি শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে। তাই আমরা নাটক বন্ধ রাখার অনুরোধ করেছি।’

    নাট্যোৎসবের উদ্যোক্তা মোহন রায় বলেন, ‘এই নাটক মঞ্চস্থ করা যাবে না বলে শাসকদলের থেকে বার্তা এসেছিল। তাই বাধ্য হয়ে নাটকের শো বাতিল করেছি।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)