• দক্ষিণবঙ্গে আপাতত কমবে বৃষ্টি! কেমন থাকবে উত্তরের আবহাওয়া?
    প্রতিদিন | ২৯ আগস্ট ২০২৪
  • নিরুফা খাতুন: বৃহস্পতিবার থেকে উত্তর বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হচ্ছে নিম্নচাপ। যার জেরে সপ্তাহান্তে ফের বৃষ্টি হবে বাংলায়। তবে এই মুহুর্তে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে, এমনটাই জানালো হাওয়া অফিস।

    আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবার উত্তর বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হবে নিম্নচাপ। এই নিম্নচাপটি তৈরি হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায়। এটি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। পরবর্তী দু’দিনে এটি দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূলে এগোবে। এদিকে মৌসুমী অক্ষরেখা সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় অতি গভীর নিম্নচাপ শিবপুরী, সিদ্ধি, জামশেদপুর এবং কাঁথি হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। উত্তর প্রদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। পূর্ব পশ্চিম অক্ষরেখা রয়েছে উত্তরপ্রদেশ থেকে আরবসাগর পর্যন্ত। যার জেরে সপ্তাহান্তে ফের দুর্যোগের আশঙ্কা। তবে আপাতত বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি দু-এক পশলা চলবে কোথাও কোথাও। ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার এবং উত্তর দিনাজপুর জেলায়।

    জানা দিয়েছে, শুক্র ও শনিবার পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। যারা বর্তমানে সমুদ্রে তাঁদের বৃহস্পতিবারের মধ্যে উপকূলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচলপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, ছত্রিশগড়, ঝাড়খণ্ড, অরুণাচলপ্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, কর্নাটকে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় প্রবল বৃষ্টির সম্ভাবনা সৌরাষ্ট্র কচ্ছ এবং ওড়িশায়।
  • Link to this news (প্রতিদিন)