• আপাদমস্তক কালো পোশাক, আর জি কর কাণ্ডের প্রতিবাদে অধীর যেন ‘কাবুলিওয়ালা’
    প্রতিদিন | ২৯ আগস্ট ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: আর জি কর কাণ্ড নিয়ে দিল্লি যাই অবস্থান নিক, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই আক্রমণ করে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারকে। বুধবারই ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের মঞ্চ থেকে ধর্ষণ রুখতে মুখ্যমন্ত্রী তথা শাসকদলের সদিচ্ছা নিয়ে প্রশ্ন তোলেন অধীর। বৃহস্পতিবার তাঁর নেতৃত্বেই আর জি কর কাণ্ডের প্রতিবাদে কলকাতার রাজপথে হাঁটলেন কংগ্রেস কর্মীরা।

    এদিন প্রদেশ কংগ্রেসের তরফে কলেজ স্কোয়্যার থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিলের আয়োজন করা হয়। মিছিলের নেতৃত্বে ছিলেন অধীর চৌধুরী। দলের রাজ্যস্তরের কয়েকজন শীর্ষ নেতার পাশাপাশি মিছিলে দেখা গিয়েছে রাজ্যে দলের একমাত্র সাংসদ ঈশা খান চৌধুরীও। মিছিলের শীর্ষে কালো পোশাকে ছিলেন অধীর-সহ প্রদেশ কংগ্রেসের কয়েকজন শীর্ষ নেতা। আপাদমস্তক কালো পোশাকে ঢাকা অধীরকে দেখে এক মুহূর্তে ‘কাবুলিওয়ালা’ বলে ভুল হতে পারে। তবে প্রতিবাদের প্রতীক হিসাবেই অধীর ওই কালো পোশাক পরেন।

    দিন কয়েক আগেই মনে হয়েছিল প্রদেশ কংগ্রেস সভাপতি পদে অধীরের গদি টলমল। তিনি আদৌ ওই পদে আছেন কিনা, বা আগামী দিনে থাকবেন কিনা তা নিয়ে সংশয় আছে। সেদিক থেকে দেখতে গেলে এদিনের মিছিল অধীরের জন্য অনেকটা শক্তি প্রদর্শনের মঞ্চ ছিল। বলা ভালো, সেই পরীক্ষায় সফলই হলেন প্রদেশ সভাপতি। এদিন তাঁর ডাকে কংগ্রেসের মিছিলে উল্লেখযোগ্য ভিড় হয়েছিল। কর্মীরা বিভিন্ন জেলা থেকে এসেছিলেন কলকাতায়। কারও হাতে জাতীয় পতাকা, কেউ কালো পোশাকে, কেউ বা দলীয় পতাকা নিয়েই হাঁটলেন। মিছিল থেকে অধীরের লাইন মেনেই রাজ্য সরকার বিরোধী স্লোগানও উঠল। 
  • Link to this news (প্রতিদিন)