• আরজি করের প্রতিবাদ, পুজো কমিটির পর এবার রাজ্য সরকারের অনুদান ফেরাল নাটকের দল
    হিন্দুস্তান টাইমস | ২৯ আগস্ট ২০২৪
  • পুজো অনুদানের পর এবার আরজি কাণ্ডের প্রতিবাদে নাট্যমেলার জন্য রাজ্য সরকারের অনুদান প্রত্যাখ্যান করল একটি নাট্যদল। মালদা প্রয়াসের তরফে নাট্য অ্যাকাডেমির তরফে পাঠানো ৫০ হাজার টাকার অনুদান ফেরত পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। একই সঙ্গে রাজ্য সরকারের উদ্যোগে আয়োজিত সমস্ত নাট্যমেলা বয়কটের সিদ্ধান্ত নিয়েছে নাট্যদলটি।

    মালদা প্রয়াসের কর্ণধার শরদিন্দু চক্রবর্তী জানান, ‘আরজি কর মেডিক্যাল কলেজে যা ঘটেছে তা নিন্দনীয়। সেই ঘটনার তদন্তে রাজ্য সরকারের ভূমিকায় আমরা সন্তুষ্ট নই। আমরা তার তীব্র প্রতিবাদ জানাই। এবারই প্রথম নাট্য অ্যাকাডেমির তরফে নাট্যমেলা আয়োজনের জন্য ৫০ হাজার টাকা অনুদান পেয়েছিলাম। সেই অনুদান ফেরত পাঠিয়ে দিয়েছি। নির্যাতিতা সুবিচার না পাওয়া পর্যন্ত আমরা রাজ্য সরকারের সহযোগিতা গ্রহণ করব না।’

    প্রয়াসের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে অভিনেতা, পরিচালক চন্দন সেন বলেন, ‘মালদা প্রয়াস উপযুক্ত সিদ্ধান্ত নিয়েছে। এরকম সিদ্ধান্ত অন্য অনেকে নেবে বলে মনে হয়। আরজি কর মেডিক্যালে মহিলা চিকিৎকের খুনের ঘটনার তথ্যপ্রমাণ লোপাট করেছে রাজ্য পুলিশ। আর তার প্রতিবাদ করতে গেলে মুখ্যমন্ত্রী ‘ফোঁস’ করতে বলছেন! উনি এভাবে এই আন্দোলন রুখতে পারবেন না। এই আন্দোলন আর রাজনৈতিক দলগুলির হাতে নেই। সব স্তরের সাধারণ মানুষ এই আন্দোলনে যোগদান করেছেন।

    বলে রাখি, আরজি কর কাণ্ডের তদন্তে রাজ্য সরকারের ভূমিকার প্রতিবাদে দুর্গাপুজো আয়োজনের জন্য ৮৫ হাজার টাকা পুজো অনুদান ফেরাচ্ছে একের পর এক পুজো কমিটি। এরই মধ্যে রাজ্য সরকারের অনুদান ফেরানোর নজির গড়ল একটি নাট্যদল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)