• সিভিক ভলান্টিয়ারদের অবসরকালীন ভাতা বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি, উৎসবের মুখে সুখবর
    হিন্দুস্তান টাইমস | ৩০ আগস্ট ২০২৪
  • সিভিক ভলান্টিয়ারদের জন্য এবার রাজ্য সরকার বড় সুখবর নিয়ে এসেছে। অ্যাড হক বোনাসের পর এবার বাড়ল টার্মিনাল বেনিফিটের টাকা। ৬০ বছর বয়স হওয়ার পর এককালীন টার্মিনাল বেনিফিট দেওয়া হবে ৫ লক্ষ টাকা। যা আগে ছিল ৩ লক্ষ টাকা। অর্থাৎ একধাক্কায় বেড়ে গেল ২ লক্ষ টাকা। আগামী ১ এপ্রিল থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে বলে নবান্ন সূত্রে খবর। নবান্নের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হল, আগে সিভিক ভলান্টিয়ার এবং ভিলেজ পুলিশের কর্মীরা অবসরকালীন ভাতা পেতেন ৩ লক্ষ টাকা। এবার থেকে সেটা বাড়িয়ে করা হচ্ছে ৫ লক্ষ টাকা। আজ, বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করা হয়েছে।

    এদিকে কলকাতা পুলিশ, রাজ্য পুলিশ এবং ভিলেজ পুলিশের আওতায় পড়েন সিভিক ভলান্টিয়াররা। কদিন আগেই অ্যাড হক বোনাস বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। ১৩ শতাংশ বৃদ্ধির উল্লেখ করা হয়েছিল। আগে ৫ হাজার ৩০০ টাকা অ্যাড হক বোনাস পেতেন সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশরা। দুর্গাপুজোর আগে সেই বোনাস বেড়ে হয়েছে ৬ হাজার টাকা। এবার অবসরকালীন ভাতা আরও ২ লক্ষ টাকা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হল। যা একপ্রকার মাস্টারস্ট্রোক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। গত সপ্তাহেই গোটা রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের দুর্গাপুজোর বোনাস বৃদ্ধি করার কথা ঘোষণা করেছিল নবান্ন।

    অন্যদিকে এবার ৪০ শতাংশ অর্থ বৃদ্ধি পেয়েছে অবসরকালীন ভাতায়। এই বছর সবার জন্যই দুর্গাপুজোর বোনাস ৬,০০০ টাকা করার কথা ঘোষণা করেছে নবান্ন। আরজি কর হাসপাতালের ঘটনায় এখনও পর্যন্ত একজনকে গ্রেফতার করা হয়েছে। সিবিআই এখন তদন্ত করছে। ধৃত পেশায় একজন সিভিক ভলান্টিয়ার। এই ঘটনা ঘিরে আলোড়ন পড়েছে। এই আবহে দুর্গাপুজোর আগে বড় উপহার সিভিক ভলান্টিয়ারদের দেওয়া হল। প্রথমে অ্যাড হক বোনাস, এবার অবসরকালীন ভাতা বাড়ল। ভিলেজ পুলিশরাও চলতি অর্থবর্ষে ৬ হাজার টাকা দুর্গাপুজো বোনাস পাবেন।

    এছাড়া সিভিক ভলেন্টিয়ারদের এলিজিবিলিটি পরীক্ষা করেই এই টাকা দিতে হবে বলেও জানিয়েছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর। কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশকে এই মর্মে একটি নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র দফতর। এখন রাজ্যে দুই লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার আছেন। রাজ্য বাজেটে বেতন বৃদ্ধির সঙ্গে রাজ্য সরকার ঘোষণা করেছিল, পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। যা আগে ১০ শতাংশ ছিল। সব মিলিয়ে সিভিক ভলান্টিয়ারদের জন্য কার্যত দরাজ রাজ্য সরকার।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)