• জীর্ণ প্রতীক্ষালয়ে তালা, মানবাজারে বর্ষায় নাকাল যাত্রীরা  
    বর্তমান | ৩০ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, মানবাজার: যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে জীর্ণ প্রতীক্ষালয়ে ঝোলানো হয়েছে তালা। পুরুলিয়ার মানবাজার পুরাতন বাস স্ট্যান্ডের একমাত্র প্রতীক্ষালয় বন্ধ থাকায় ভোগান্তির বাড়ছে অপেক্ষারত যাত্রীদের। বৃষ্টি থেকে বাঁচতে কখনও গাছের তলায়, আবার কখনও কারও দোকানের নীচে আশ্রয় নিতে হচ্ছে। সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন নিত্যযাত্রীরা।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এলাকার গুরুত্বপূর্ণ মানবাজার পুরাতন বাস স্ট্যান্ড থেকে ৫০টিরও বেশি বাস চলাচল করে। সেই সঙ্গে রয়েছে এস.বি.এস.টি.সি বাস ডিপো। পুরুলিয়া, বাঁকুড়া ছাড়াও বিভিন্ন দূরপাল্লার বাসও মানবাজার বাস স্ট্যান্ড থেকে যাতায়াত করে। এমনকী ঝাড়খণ্ড রাজ্যেও যায় কিছু বাস। ওই বাস স্ট্যান্ডে বাম আমলে তৈরি হয়েছিল একটি যাত্রী প্রতীক্ষালয়। কিন্তু বয়সের ভারে তা এখন জরাজীর্ণ, ফাটল ধরেছে দেওয়ালে। ছাদ থেকে চাঙড় খসে পড়েছে। তাতেই এতদিন ধরে ঝুঁকি নিয়ে যাত্রীরা বাসের জন্য অপেক্ষা করতেন। বিষয়টি নজরে আসতেই দুর্ঘটনার আশঙ্কায় মানবাজার ১ পঞ্চায়েত সমিতি থেকে মাসখানেক আগে প্রতীক্ষালয়ে তালা ঝোলানো হয়। যাতে কেউ ভিতরে প্রবেশ করতে না পারে। আর তাতেই বেড়েছে সমস্যা। বর্ষাকালে সমস্যা পড়তে হচ্ছে বাস যাত্রীদের। বৃষ্টি নামলে গাছের তলায় কিংবা দোকানের নীচে আশ্রয় নিতে হচ্ছে। 

    বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা দুই যাত্রী প্রভাস মুদি, রাজিব টুডুরা বলেন, অনেকদিন ধরেই দেখছি যাত্রী প্রতীক্ষালয়টিতে তালা দেওয়া রয়েছে। বৃষ্টি পড়লে দাঁড়াবার অন্য কোনও জায়গা নেই। অনেক সময় অন্যের দোকানের চালায় অনেকজন একসাথে দাঁড়াতে হচ্ছে। বিকল্প কিছু ব্যবস্থা করলে ভালো হয়। স্থানীয় বাসিন্দাদের মধ্যে কয়েকজন জানান, আমরা প্রায়ই দেখি বৃষ্টির সময় বাস থেকে নেমে যাত্রীরা আশ্রয়ের জন্য এদিকে এদিক ছুটাছুটি করছেন। কোনও গাছের তলায় বা অন্য কোথাও দাঁড়ালেও বর্ষাতে খুবই অসুবিধা হচ্ছে। মানবাজার ১ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি দিলীপ পাত্র বলেন, প্রতীক্ষালয়টির ছাদের চাঙড় খসে পড়ছিল। তার মধ্যে অনেকেই তাতে আশ্রয় নিতেন। যে কোনও সময় দুর্ঘটনার আশঙ্কায় প্রতীক্ষালয়টি বন্ধ করে দেওয়া হয়েছে। শীঘ্রই পঞ্চায়েত সমিতি থেকে বাস স্ট্যান্ডে নতুন প্রতীক্ষালয় তৈরি করা হবে।
  • Link to this news (বর্তমান)