• খুঁটিপুজো করে মণ্ডপের কাজে হাত দিল মুনস্টার ক্লাব, থিম ‘নারীশক্তি’
    বর্তমান | ৩০ আগস্ট ২০২৪
  • সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি: সমাজে নারীদের ভূমিকা, নারীদের সম্মান, নারীদের শক্তি এবছর পুজোয় দর্শনার্থীদের সামনে তুলে ধরতে চলেছে ময়নাগুড়ির ১ নম্বর ওয়ার্ডের মুনস্টার ক্লাব। পেটকাটিতে ক্লাব সংলগ্ন মাঠে তাঁরা পুজোর আয়োজন করেছে। এবার দুর্গাপুজোয় মুনস্টার ক্লাবের পুজোর থিম ‘নারীশক্তি’। বৃহস্পতিবার খুঁটিপুজোর মধ্য দিয়ে মুনস্টার ক্লাব তাদের মণ্ডপ তৈরির কাজ শুরু করল। জলপাইগুড়ির শিল্পী মণ্ডপ বানাচ্ছেন। আলোয় চমক দেবেন ফালাকাটার শিল্পী। মণ্ডপের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিমা তৈরি করছেন জলপাইগুড়ির মৃৎশিল্পী। পুজোকে কেন্দ্র করে ইতিমধ্যেই ক্লাবের সদস্যরা কোমর বেঁধে ময়দানে ঝাঁপিয়ে পড়েছেন। 

    ময়নাগুড়ির মুনস্টার ক্লাব ১৯৭৫ সালে স্থাপিত হয়। পুজো কমিটির কর্মকর্তাদের থেকে জানা গিয়েছে, ওই বছর ক্লাব স্থাপিত হলেও পুজো শুরু করা হয় একদশক পরে। এবার এদের পুজোর ৩৮ তম বর্ষ। স্থানীয় বাসিন্দা দুলাল রাউত, প্রবীর সরকার, শ্যামল রাউত, পরিমল দত্ত সহ কয়েকজন দুর্গাপুজো শুরু করেছিলেন। এবারে পুজো কমিটির সভাপতি করা হয়েছে পিনু রায়কে। যুগ্ম সহ সভাপতির দায়িত্বে আছেন অমিত সরকার ও পার্থ ঘোষ। সম্পাদক সুনীল রাউত। দু’জন সহ সম্পাদক পদে রয়েছেন, কমল রাউত ও প্রদ্যুৎ চন্দ। 

    পুজো কমিটির সদস্যরা জানিয়েছেন, এবছর ময়নাগুড়িবাসীকে একেবারে নতুন ধরনের একটি থিম তাঁরা উপহার দিতে যাচ্ছেন। মণ্ডপ তৈরি করা হচ্ছে পাটকাঠি, কাঠ, বেত, বাঁশ, ইট সহ বিভিন্ন ধরনের সামগ্রী দিয়ে। মণ্ডপের ভিতরে থাকবে পাখির একাধিক খাঁচা। মণ্ডপজুড়ে থাকবে হাতের কাজ। এছাড়াও প্রচুর মাটির পুতুল রাখা থাকবে মণ্ডপে। একজন  নারীর  জন্ম থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত সমস্ত কিছুই ফুটিয়ে তোলা হবে থিমের মধ্য দিয়ে। একদিকে যেমন এই থিমে প্রকাশ পাবে কন্যাভ্রুণ হত্যা বন্ধের প্রচার, তেমনই বৃদ্ধ বয়সে মা’কে যেন বৃদ্ধাশ্রমে পাঠানো না হয় সেবিষয়টি নিয়েও সামাজিক বার্তা দেবে এই থিম। 

    পুজো কমিটির সম্পাদক সুনীল রাউত বলেন, আমাদের মণ্ডপে আসার মূল রাস্তা থেকে মণ্ডপ পর্যন্ত থাকবে চোখ ধাঁধানো আলো। মণ্ডপের ভিতরও থাকবে আলোর খেলা। থিম অনুযায়ী বাজবে মিউজিক। আশা করি, জলপাইগুড়ি জেলাবাসীকে আমরা অন্যতম আকর্ষণীয় পুজো মণ্ডপ উপহার দিতে পারব।  
  • Link to this news (বর্তমান)