• বিক্ষোভ, যোগ দিতে পারলেন না অরুণাভ
    বর্তমান | ৩০ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, মালদহ: জুনিয়র ডাক্তারদের তুমুল বিক্ষোভ। কাজে যোগ না দিয়েই ফিরে গেলেন আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চেস্ট মেডিসিন বিভাগের প্রাক্তন প্রধান ডাঃ অরুণাভ দত্ত চৌধুরী। কবে তিনি কাজে যোগ দেবেন বা আদৌ মালদহ মেডিক্যাল কলেজে আর আসবেন কি না তা নিয়ে চূড়ান্ত ধোঁয়াশা তৈরি হয়েছে। স্বাস্থ্যভবনের পরামর্শেই এদিন অরুণাভকে ফিরে যেতে বলেন স্বয়ং অধ্যক্ষ। 

    বৃহস্পতিবার বিকেলে পরিস্থিতি শান্ত হওয়ার পর অধ্যক্ষ ডাঃ পার্থপ্রতিম মুখোপাধ্যায় বলেন, ছাত্ররা প্রতিবাদ করায় অরুণাভ দত্ত চৌধুরী কাজে যোগ দিতে পারেননি। ছাত্রদের দাবি ছিল, আপাতত তাঁকে এই হাসপাতালে যোগ দিতে দেওয়া যাবে না। বিষয়টি স্বাস্থ্য ভবনকে জানানোর পর তাদের পরামর্শ মেনেই প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে। মালদহ মেডিক্যালে এদিন যে এমন ঘটনা ঘটতে পারে, আগে থেকেই তা আঁচ করা গিয়েছিল। আর জি কর কাণ্ডের পর ওই মেডিক্যাল কলেজ ও হাসপাতালের বিভিন্ন চিকিত্সককে বদলি করা হয়। সেই তালিকায় ছিলেন চেস্ট মেডিসিনের প্রধান অরুণাভও। চিকিত্সকদের মধ্যে অনেকেই কাজে যোগ দিতে গিয়ে বিক্ষোভের মুখে পড়েছিলেন। এদিন সেই একই ঘটনা ঘটল অরুণাভর সঙ্গেও। গত ২১ আগষ্ট স্বাস্থ্য ভবন থেকে অরুণাভকে মালদহ মেডিক্যালে বদলির নির্দেশিকা জারি করা হয়। খবর জানাজানি হতেই তুমুল বিক্ষোভ শুরু করেন মালদহ মেডিক্যালের জুনিয়র ডাক্তার, হাউস স্টাফ এবং পিজিটি পড়ুয়ারা। 

    এদিন বেলা সাড়ে এগারোটা নাগাদ কাজে যোগ দিতে অধ্যক্ষের ঘরে ঢোকেন অরুণাভ। প্রায় সঙ্গে সঙ্গেই অধ্যক্ষের ঘরের বাইরে বিক্ষোভ শুরু করেন কয়েকশো জুনিয়র ডাক্তার। সেই সময় অধ্যক্ষ তাঁর ঘরে ছিলেন না। তিনি কলেজ কাউন্সিলের বৈঠকে ব্যস্ত ছিলেন। বৈঠক সেরে তিনি নিজের ঘরে আসেন এবং ছাত্র বিক্ষোভের বিষয়টি স্বাস্থ্যভবনের কর্তাদের জানান। এর পরই স্বাস্থ্যভবনের নির্দেশে তিনি মালদহ মেডিক্যাল কলেজ থেকে বেরিয়ে চলে যান।  

    মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ইন্টার্ন প্রকৃতি মান্না বলেন, অরুণাভবাবু আর জি কর মেডিক্যাল কলেজের এইচওডি ছিলেন। সেখানেই এক মহিলা চিকিত্সককে ধর্ষণ ও খুনের ঘটনা ঘটেছে। সেই কারণেই আর জি কর মেডিক্যাল কলেজের কারোর এখন মালদহ মেডিক্যালে যোগদান, আমাদের উচিত বলে মনে হচ্ছে না। সেজন্যই জুনিয়র ডাক্তাররা কড়া প্রতিবাদ জানিয়েছে।
  • Link to this news (বর্তমান)