• চলছে অস্থিরতা, পুজোয় পদ্মার ইলিশের স্বাদ থেকে বঞ্চিত বাংলা?
    প্রতিদিন | ৩০ আগস্ট ২০২৪
  • অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: পদ্মার ইলিশের স্বাদ এবার আর চেখে দেখতে পারবে না শিলিগুড়িবাসী। বাংলাদেশে অস্থিরতার কারণে এ বছর আর ইলিশ মাছ আসবে না। প্রতিবছর পুজোর মুখে ওপার বাংলা থেকে ইলিশ আসে শহরে। গত বছরও প্রায় ১৪ টন ইলিশ এসেছিল। কিন্তু এ বছর তা আর হচ্ছে না। তাতে ব্যবসায়ীরা বেশ হতাশ। কারণ, ক্রেতারা পদ্মার ইলিশের জন্য অপেক্ষা করে আছে কিন্তু তারা তা পূরণ করতে পারবে না।

    পুজোর আগে বাঙালি অপেক্ষা করেই থাকে পদ্মার রুপোলি ইলিশের জন্য। কিন্তু অপেক্ষাই সার, এ বছর আর পদ্মার ইলিশ তাদের খেতে হবে না। কারণ বাংলাদেশের অস্থিরতার কারণে সেই দেশের সঙ্গে মাছ ব্যবসায়ীরা যোগাযোগ করতে পারেনি। তাই এ বছর আর সরকারিভাবে কোনও ইলিশ আসবে না। চোরাইপথে ইলিশ আসছে বটে কিন্তু সেটা আদৌও কতটা বাংলাদেশের তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে ক্রেতারা। যদিও বাজারে বাংলাদেশের ইলিশ বলে ২ হাজার ৫০০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। এবছর ডায়মন্ড হারবার থেকেই বেশি ইলিশ এসেছে। দিঘার থেকেও ইলিশ আসা শুরু হয়েছে। কিন্তু সকলে যার জন্য অপেক্ষা করে সেই পদ্মার ইলিশ আর আসছে না। গত বছর সেপ্টেম্বরের শেষের দিকেই ১৪ টন ইলিশ ঢুকেছিল। কিন্তু এ বছর আর তা সম্ভব নয়।

    সুভাষপল্লির খুচরো মাছ বিক্রেতা কৈলাস শাহ বলেন, ‘‘ক্রেতারা বাংলাদেশের ইলিশ খুঁজছে। আমরা তাদের দিতে পারছি না। যদি না আসে ইলিশ তাহলে আমাদের খুবই দুঃখ লাগবে ক্রেতাদের জন্য।’’ এদিকে, শিলিগুড়ির মুখ্য নিয়ন্ত্রিত বাজারের মৎস্য ব্যবসায়ী সংগঠনের সম্পাদক বাপি চৌধুরী বলেন, ‘‘আমরা চেয়েছিলাম বাংলাদেশের ইলিশ আনতে। সেই মোতাবেক যোগাযোগ করা হয়। কিন্তু বর্তমানে বাংলাদেশের যে পরিস্থিতি তাতে আর ওই দেশের মাছ আনা সম্ভব নয়। আমরা কারও সঙ্গে যোগাযোগ করতে পারছি না। ক্রেতাদের কাছে আমরা ক্ষমাপ্রার্থী। তবে শুনেছি চোরাইপথে কিছু ইলিশ ঢুকেছে তা সকলের পক্ষে কেনা সম্ভব নয়। কিন্তু প্রচুর পরিমাণে পদ্মার ইলিশ এলে সকলে তা চেখে দেখতে পারত।’’
  • Link to this news (প্রতিদিন)