• দ্রুত শুনানির মাধ্যমে ১৬ হাজার বকেয়া মামলা নিষ্পত্তির সিদ্ধান্ত
    বর্তমান | ৩১ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মামলার বোঝা বেড়েই চলেছে। কিন্তু অভিযোগের নিষ্পত্তি হচ্ছে না কিছুতেই। তার ফলে দুর্ভোগ হচ্ছে সাধারণ মানুষের। তাই মানুষকে সুরাহা দিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে রাজ্যের উপভোক্তা বিষয়ক দপ্তর। কনজিউমার কমিশনে (কোর্ট) যে সমস্ত মামলা রয়েছে, তার মধ্যে চিকিৎসা সংক্রান্ত মামলাগুলির ৫০ শতাংশ এবছরের মধ্যেই শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। 

    রাজ্যের কনজিউমার কমিশনের পদাধিকারীদের সঙ্গে বুধবার বৈঠক করেন বিভাগীয় মন্ত্রী বিপ্লব মিত্র। ছিলেন বিভাগীয় আধিকারিকরা। জেলা ভিত্তিক কনজিউমার কোর্টগুলিতে নিষ্পত্তি না-হওয়া মামলাগুলি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে। তার মধ্যে চিকিৎসা সংক্রান্ত মামলাগুলি নিয়ে পর্যালোচনা করা হয় আলাদাভাবে। দপ্তরের পরিসংখ্যান বলছে, মে মাস পর্যন্ত অমীমাংসিত মামলার সংখ্যা ১৬,৫৯৯। তার মধ্যে ৮১৫টি রয়েছে চিকিৎসা সংক্রান্ত মামলা। 

    এই বিপুল সংখ্যক মামলার নিষ্পত্তি কবে হবে, তা নিয়েই চিন্তিত দপ্তর। এখানে কোন জেলায় সবচেয়ে বেশি মামলা রয়েছে, সেটাও দপ্তরের পর্যবেক্ষণে উঠে এসেছে। এই বিপুল সংখ্যক মামলার দ্রুত নিষ্পত্তির জন্য দপ্তরের পক্ষ থেকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথমেই উল্লেখ করা হয়েছে, চিকিৎসা সংক্রান্ত মামলাগুলির দিকে বেশি নজর দিতে হবে। বকেয়া মামলার ৫০ শতাংশ আগামী ডিসেম্বরের মধ্যেই শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। দপ্তরের আরও সিদ্ধান্ত, শুনানির দিন কোনোভাবেই পিছনো যাবে না। আরও সিদ্ধান্ত হয়েছে, শুনানি হোক ছুটির দিনেও। তাহলে মামলার নিষ্পত্তিতে গতি আসবে। প্রবীণ মানুষ, মহিলা এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের মামলার নিষ্পত্তিতে সর্বাধিক গুরুত্ব আরোপ করা হয়েছে।
  • Link to this news (বর্তমান)