• এক সপ্তাহ ব্যাপক বৃষ্টির সম্ভাবনা কম, ঘাটতি মেটাল আগস্টের বর্ষণ
    বর্তমান | ৩১ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগস্ট মাসে দক্ষিণবঙ্গে সার্বিকভাবে স্বাভাবিক দীর্ঘকালীন গড়ের থেকে ৪১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। বৃষ্টির পরিমাণ কলকাতার ক্ষেত্রে  ২৯ শতাংশ বেশি। কিন্তু উত্তরবঙ্গে এমাসে বৃষ্টি অনেকটাই কমেছে। উত্তরবঙ্গে আগস্টে স্বাভাবিক গড়ের চেয়ে ৩৫ শতাংশ কম বৃষ্টি হয়েছে। আগস্ট মাসের বেশি বৃষ্টির ফলে এখনও পর্যন্ত গোটা বর্ষা মরশুমে (জুন মাস থেকে) দক্ষিণবঙ্গে বৃষ্টি স্বাভাবিক মাত্রায় চলে এসেছে। বর্ষা মরশুমে দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়েছে দীর্ঘকালীন গড়ের চেয়ে ১২ শতাংশ কম। ১৯ শতাংশ পর্যন্ত কম বৃষ্টি হলেও, আবহাওয়া দপ্তরের হিসেবে তাকে ‘স্বাভাবিক’ই ধরা হয়। উত্তরবঙ্গে জুন ও জুলাইয়ে প্রচুর বৃষ্টির কারণে সার্বিকভাবে বর্ষা মরশুমের নিরিখে উত্তরবঙ্গে স্বাভাবিক গড়ের চেয়ে ১৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। 

    বঙ্গোপসাগরে একটি অতিগভীর নিম্নচাপ তৈরি হলেও দক্ষিণবঙ্গে এর বিশেষ প্রভাব পড়বে। আগামী দিন সাতেক দক্ষিণবঙ্গ জুড়ে বেশি মাত্রায় বৃষ্টির সম্ভাবনা তেমন নেই বলেই জানিয়েছেন আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়ে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। যেসব এলাকায় শক্তিশালী বজ্রমেঘ সঞ্চার হবে সেখানে কিছুটা বেশি বৃষ্টি হবে। 

    আবহাওয়াবিদরা জানিয়েছেন, আকাশ অনেকটাই মেঘমুক্ত আছে। ফলে, সূর্যকিরণ বাধাহীনভাবে ভূপৃষ্ঠে আসার কারণে তাপমাত্রা বাড়ছে। অন্যদিকে, বাতাসে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প রয়েছে। এই কারণে থাকছে বজ্রগর্ভ মেঘ তৈরির প্রবণতাও। শুক্রবার কলকাতায় দুপুরে চড়া রোদে রাস্তায় চলাফেরা করা রীতিমতো কষ্ট হচ্ছিল। বাতাসে আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা অস্বস্তিকর গরম ছিল। কিন্তু বিকেলের দিকে বজ্রগর্ভ মেঘ থেকে শহরের অনেক জায়গায় বৃষ্টি হয়। এরকম পরিস্থিতি আপাতত দক্ষিণবঙ্গ জুড়ে থাকবে। বঙ্গোপসাগরে যে গভীর নিম্নচাপটি তৈরি হচ্ছে সেটি দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্র উপকূলের দিকে থাকবে। ওড়িশা, অন্ধ্র, তেলেঙ্গানা, ছত্তিশগড় প্রভৃতি রাজ্যে এর প্রভাবে প্রচুর বৃষ্টি পাবে। তবে এই নিম্নচাপের ফলে উত্তর বঙ্গোপসাগরও উত্তাল হবে এবং সেখানে ঝোড়ো বাতাস বইবে। তাই আগামী রবিবার পর্যন্ত রাজ্যের উপকূলবর্তী এলাকার মৎস্যজীবীদের সমুদ্রে না-থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। 

    আবহাওয়া দপ্তর সূত্রের পরিসংখ্যানে বলছে, আগস্ট মাসে পূর্ব মেদিনীপুর ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলাতেই স্বাভাবিক গড়ের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। এমাসে উপকূলবর্তী পূর্ব মেদিনীপুরে বৃষ্টি হয়েছে স্বাভাবিকের চেয়ে ৩১ শতাংশ কম। আগস্টে স্বাভাবিকের তুলনায় সবচেয়ে বেশি বৃষ্টি (১১৩ শতাংশ) পেয়েছে পশ্চিম বর্ধমান জেলা। হাওড়ায় প্রায় ১০০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। একের পর এক নিম্নচাপ সৃষ্টির কারণে বৃষ্টি বেড়ছে দক্ষিণবঙ্গে।
  • Link to this news (বর্তমান)