• রবিবার মুর্শিদাবাদে অনুষ্ঠিত হবে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতা
    আজকাল | ৩০ আগস্ট ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক : আগামী রবিবার মুর্শিদাবাদ জেলাতে অনুষ্ঠিত হতে চলেছে ৭৮-তম বিশ্বের দীর্ঘতম জাতীয় খোলা জল সাঁতার প্রতিযোগিতা। এই সাঁতার প্রতিযোগিতা শুরু হবে মুর্শিদাবাদের জঙ্গিপুরের আহিরণ ঘাট থেকে এবং শেষ হবে বহরমপুরের কে এন কলেজ ঘাটের কাছে এসে।

    পাশাপাশি ওই একই দিনে পুরুষ এবং মহিলাদের জন্য পৃথক ১৯ কিলোমিটার সাঁতার প্রতিযোগিতা শুরু হবে জিয়াগঞ্জ সদর ঘাট থেকে। বহরমপুরের এসে শেষ হবে সেই প্রতিযোগিতা।

    বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার জঙ্গিপুর সাব কমিটির আহবায়ক বিকাশ নন্দ বলেন," ৭৮ তম বর্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার ৮১ কিলোমিটার বিভাগে মোট ১৮ জন প্রতিযোগীর অংশগ্রহণ করার কথা ছিল। ভারতের মহারাষ্ট্র, বিহার, ঝাড়খন্ড ,পশ্চিমবঙ্গ ছাড়াও বাংলাদেশ থেকে চারজন, স্পেন থেকে দু'জন এবং থাইল্যান্ড থেকে দু'জন প্রতিযোগীর অংশগ্রহণ করার কথা ছিল।"

    বিকাশ নন্দ আরও জানান ,"বাংলাদেশে সাম্প্রতিক অশান্তির কারণে সেখানকার প্রতিযোগীরা এখনও ভিসা পাননি বলে আমরা জানতে পেরেছি। এর পাশাপাশি থাইল্যান্ড এবং স্পেনের প্রতিযোগীরাও বিভিন্ন কারণে এখনও এই রাজ্যে এসে পৌঁছতে পারেনি। তার ফলে এবছর বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতায় অন্য দেশের কোনও প্রতিযোগী থাকবে না। ৮১ কিলোমিটার বিভাগে দশ জন প্রতিযোগী অংশগ্রহণ করবে। তার মধ্যে আট জন পুরুষ এবং দু'জন মহিলা।"

    তিনি বলেন, "শনিবার বিকেলে জঙ্গিপুরের দাদাঠাকুর মঞ্চে ৮১ কিলোমিটার বিভাগে যে সমস্ত প্রতিযোগীরা অংশগ্রহণ করবে তাদেরকে সংবর্ধনা দেওয়া হবে। সেখানে জঙ্গিপুরের সাংসদ খলিলুর রহমান ছাড়াও রাজের বিদ্যুৎ দপ্তরের প্রতিমন্ত্রী আখরুজ্জামান সহ একাধিক বিধায়ক এবং প্রশাসনের শীর্ষকর্তারা প্রতিযোগীদের উৎসাহ দেওয়ার জন্য উপস্থিত থাকবেন। "

    ৮১ কিলোমিটার বিভাগে অংশগ্রহণকারী সমস্ত প্রতিযোগীদের মুর্শিদাবাদের বিখ্যাত কাঁসার বাসন দিয়ে সংবর্ধনা জানানোর পরিকল্পনা করেছে সাঁতার প্রতিযোগিতার উদ্যোক্তারা। রবিবার সকাল ৫.১০ থেকে প্রতিযোগিতা শুরু হবে আহিরণ ঘাট থেকে।
  • Link to this news (আজকাল)