• বাঁকুড়ার জলে ডুবল ঘাটাল, তিন স্কুলের মাঠে নৌকো, ২০টি প্রাথমিকে পড়াশোনা শিকেয়
    প্রতিদিন | ৩১ আগস্ট ২০২৪
  • শ্রীকান্ত পাত্র, ঘাটাল: বাঁকুড়ার জলে ডুবল ঘাটাল শহর। জলমগ্ন হল শহরের রাস্তাঘাট। জলমগ্ন স্কুল। বন্ধ হল মিড-ডে মিল। হয়রানির শিকার ঘাটালবাসী। শহরে চলছে ডোঙা, ডিঙি নৌকায় পারাপার। দাবি উঠেছে, অবিলম্বে ঘাটাল শহরে বাঁকুড়ার জল আসা বন্ধ করুক সরকার। সবচেয়ে বেশি ভোগান্তি প্রাথমিক পড়ুয়াদের। কয়েকটি প্রাথমিক বিদ‌্যালয়ে জল ঢুকেছে। বন্ধ হয়েছে পঠনপাঠন। বন্ধ হল মিড-ডে মিলও। আবার বেশ কয়েকটি প্রাথমিক বিদ‌্যালয় জলে না ডুবলেও রাস্তাঘাট ডুবে যাওয়ায় পড়ুয়া আর শিক্ষকরা স্কুলে পৌঁছতে পারেননি। ফলে বন্ধ সেই স্কুলগুলি।

    সমস‌্যার কথা মানছেন ঘাটাল পুরসভার চেয়ারম‌্যান তুহিনকান্তি বেরা। তিনি বলেন, “গোটা তিনেক স্কুলে জল ঢুকেছে। তার ফলে ওই স্কুলগুলিতে পঠনপাঠন বন্ধ। আবার বেশ কয়েকটি স্কুলে যাওয়ার রাস্তাঘাট ডুবে যাওয়ায় বন্ধ রাখতে বাধ‌্য হয়েছে স্কুল কর্তৃপক্ষ। শুক্রবার দুপুরের পর থেকে আর জল বাড়ছে না। বিকেল থেকে জল নামতে শুরু করেছে। আশা করছি সোমবার স্কুলে পঠনপাঠন চালু হয়ে যাবে।” উল্লেখ করা যায়, কয়েকদিন ঘাটালে বৃষ্টি না হলেও বাঁকুড়ার প্রবল বৃষ্টিপাতের জেরে জলমগ্ন হয়ে পড়েছে ঘাটাল পুরসভার ১২টি ওয়ার্ড। জলযন্ত্রণার শিকার পুরবাসী। জল ঢুকে পড়েছে পুরসভার দোরগড়ায় ঘাটাল-চন্দ্রকোনা রাজ‌্য সড়কের আড়গোড়া চাতালে। পুরসভার দুই নম্বর ওয়ার্ডের আড়গোড়া চাতালে চলছে পানসি, ডোঙা, ডিঙি।

    ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস যদিও এই পরিস্থিতিকে বন‌্যা বলতে নারাজ। তাঁর বক্তব্য, “বাঁকুড়ার আপার ক‌্যাচমেন্টের জল শিলাবতী হয়ে নেমে আসার জেরে ঘাটাল শহরের কয়েকটি ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়েছে। এতে আশঙ্কার কিছু নেই। আমরা চাইব যত দ্রুত জমা জল বের করে দিতে। কেন না জমা জলে ডেঙ্গু ছডিয়ে পড়ার আশঙ্কা থেকে যায়।” ঘাটাল পুরসভার ১ থেকে ১২ নম্বর ওয়ার্ড বৃহস্পতিবারই জলমগ্ন হয়ে পড়ে। সেই জল আরও বাড়তে থাকায় পুরসভার বেশ কয়েকটি প্রাথমিক বিদ‌্যালয়ে জল ঢুকে পড়েছে। ফলে বন্ধ হয়ে গেল পঠনপাঠন। পুরসভা সূত্রে জানা গিয়েছে, তিনটি প্রাথমিক বিদ‌্যালয়ে জল ঢুকে পড়েছে। আর বাকি প্রাথমিক বিদ‌্যালয় যাওয়ার রাস্তা ডুবে গিয়েছে।

    সবমিলিয়ে ২০টি প্রাথমিক বিদ‌্যালয়ের পঠনপাঠন বন্ধ হয়ে গিয়েছে। বন্ধ হয়ে গিয়েছে মিড-ডে মিলও। তার সঙ্গে জলযন্ত্রণার শিকার ওই ওয়ার্ডগুলির মানুষ। যদিও শুক্রবার বিকেল থেকে জল নামতে শুরু করেছে বলে পুরসভার দাবি। ঘাটালের সেচ দপ্তর জানিয়েছে, বাঁকুড়ায় বৃষ্টিপাত বন্ধ হয়ে যাওয়ায় আপার ক‌্যাচমেন্ট থেকে জল নামা বন্ধ হয়ে গিয়েছে। এখন কেবলমাত্র জল গড়িয়ে আসছে। শনিবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করবে বলে জানিয়েছে সেচ দপ্তর। বৃষ্টিহীন ঘাটালে শুধু ভিন জেলার বৃষ্টিপাতের জেরে শহর জলমগ্ন হয়ে পড়ায় ক্ষোভের সৃষ্টি হয়েছে পুর এলাকায়।

    ঘাটাল পুরসভার শহর তৃণমূল সভাপতি অরুণ মণ্ডল বলেন, “ঘাটালে কোনও বৃষ্টি নেই। তা সত্ত্বেও আমাদের জল যন্ত্রণার শিকার হতে হচ্ছে। এটা শুধু এই বছর নয়, প্রায় প্রতিবছর আমাদের এই পরিস্থিতির শিকার হতে হয়। আমরা প্রশাসনের কাছে দাবি রাখছি ভিন জেলার বৃষ্টিপাতের জল ঘাটালে ঢোকা বন্ধ করতে হবে। আমরা লিখিত আবেদনের প্রস্তুতি নিতে শুরু করেছি।” ঘাটালের এবিপিটিএ শিক্ষক নেতা বাণীনাথ চক্রবর্তীর কথায়, “আপার ক‌্যাচমেন্টের জল বন্ধ করলেই ঘাটাল শহরে জল ঢোকা বন্ধ হবে। আর তাহলে বিদ‌্যালয়ের পঠনপাঠন এইভাবে বন্ধ হয়ে পড়বে না। প্রশাসনের এই বিষয়টিতে নজর দেওয়া উচিত।”
  • Link to this news (প্রতিদিন)