• সায়ন লাহিড়ির জামিনের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রাজ্য
    এই সময় | ৩১ আগস্ট ২০২৪
  • 'নবান্ন অভিযান'-এর ডাক দেওয়া 'পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ'-এর অন্যতম মুখ সায়ন লাহিড়িকে গ্রেপ্তার করেছিল পুলিশ। তাঁর বিরুদ্ধে অশান্তিতে উস্কানি দেওয়ার অভিযোগ ছিল পুলিশের। কলকাতা হাইকোর্ট শুক্রবার সায়নকে জামিনে মুক্তির নির্দেশ দেয়। শনিবার মুক্তি পান তিনি। কিন্তু এবার সায়নকে মুক্তি দেওয়া নিয়ে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য।উল্লেখ্য, গত ২৭ অগস্ট আরজি কর কাণ্ডের প্রতিবাদে 'নবান্ন অভিযান'-এর ডাক দিয়েছিল নিজেদের অরাজনৈতিক বলে দাবি করা 'পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ'। নবান্ন অভিযান 'শান্তিপূর্ণ' ভাবে করার ডাক দেওয়া হয়েছিল আয়োজকদের তরফে। নবান্ন অভিযানের অনুমতি দেয়নি কলকাতা পুলিশ। নবান্ন যাওয়ার পথে একাধিক জায়গায় ব্যারিকেড করা হয়েছিল পুলিশের তরফে। আন্দোলনকারীরা ব্যারিকেড টপকে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে জলকামান, টিয়ার গ্যাসের শেল ফাটায় পুলিশ।

    ওই দিন সন্ধ্যায় গ্রেপ্তার করা হয় সায়ন লাহিড়িকে। জদামিনের আর্জি জানিয়ে সায়ন কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। বিচারপতি অমৃতা সিনহাসায়নের জামিনের আর্জি মঞ্জুর করেন।

    শনিবার হাইকোর্টের সেই নির্দেশে মুক্তি পেয়েছেন সায়ন। এ দিকে বিচারপতি অমৃতা সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য। সুপ্রিম কোর্টে মামলাটির সম্ভাব্য শুনানির তারিখ এখনও জানা যায়নি।

    উল্লেখ্য, জামিনে মুক্তি পাওয়ার পর পাশে থাকার জন্য রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে ধন্যবাদ জানান সায়ন। সঙ্গে তিনি জানান, আরজি কর কাণ্ডে সুবিচারের দাবিতে তাঁদের লড়াই চলবে। তাঁদের যে সব সঙ্গী এখনও জেলে রয়েছেন তাঁদের ছাড়ানোর জন্য লড়াই অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি।
  • Link to this news (এই সময়)