• মাঝ আকাশে সমস্যা দেখা দিল ইঞ্জিনে, ১৬৯ জনকে নিয়ে কলকাতায় জরুরি অবতরণ বিমানের
    হিন্দুস্তান টাইমস | ৩১ আগস্ট ২০২৪
  • কলকাতা বিমানবন্দরে গতকাল ইন্ডিগোর একটি বিমান জরুরি অবতরণ করে বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, কলকাতা থেকেই বিমানটি টেকঅফ করেছিল। এরপরই ডানদিকের ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। এর জেরে গন্তব্যের দিকে না গিয়ে মুখ ঘুরিয়ে ফের কলকাতাতেই ফিরে আসে বিমানটি। বিমানে ১৬৯ জন যাত্রী এবং ক্রু ছিলেন। সকলেই নিরাপদে আছেন বলে জানা গিয়েছে।

    রিপোর্টে দাবি করা হচ্ছে., গতকাল বেঙ্গালুরুগামী ইন্ডিগো ৬ই ৫৭৩ বিমানটি ১৬৩ জন যাত্রী এবং ৬ জন ক্রু সদস্যকে নিয়ে রাত সাড়ে দশটা নাগাদ টেকঅফ করেছিল। এর পরপরই পাইলট লক্ষ্য করেন, ডানদিকে ইঞ্জিন ঠিকমতো কাজ করছে না। এই আবহে এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করেন পাইলট। বিমানটিকে ঘুরিয়ে কলকাতায় জরুরি ভিত্তিতে অবতরণের আবেদন জানানো হয়। সঙ্গে সঙ্গে সেই অনুমতি দেওয় হয়। কলকাতা বিমাবন্দরেও সতর্কতা জারি করাহ হয়েছিল।

    জানা গিয়েছে, বিমানটি আকাশে উড়ে যাওয়ার পর থেকেই ডানদিকের ইঞ্জিনে গোলমাল দেখা দেয়। এই আবহে অবতরণে করতে চেয়ে অনুমতি পেয়েই ফের নীচে নামতে শুরু করে বিমানটি। এদিকে ততক্ষণে জরুরি অবতরণের কথা মাথায় রেখে রানওয়েতে দমকলের ইঞ্জিন এসে পৌঁছায়। পরে অবশ্য বিমানটিকে নিরাপদে অবতরণ করান পাইলট। দ্রুত যাত্রীদের বিমান থেকে বের করে আনা হয়। এরপর বিমান বন্দরের ইঞ্জিনয়ররা এসে বিমানটিকে খতিয়ে দেখেন।

    এদিকে এক রিপোর্টে দাবি করা হয়েছে, সেই উড়ানের এক যাত্রী নাকি অভিযোগ করেন, বিমানের ইঞ্জিনে আগুন লেগে গিয়ে়ছিল। তবে ঠিক কী যান্ত্রিক সমস্যা ছিল বিমানের ইঞ্জিনে, তা জানা যায়নি। এদিকে যাত্রীরা এই ঘটনায় স্বভাবতই উদ্বেগ এবং ক্ষোভ প্রকাশ করেন। তবে নিরাপদে মাটি ছুঁতে পেরে অনেকেই স্বস্তিতে।   
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)