• ‘তোকে ভালবাসব, এই সাহসী মেয়েটাকে কুর্নিশ’, বাম নেত্রী মীনাক্ষীকে খোলা চিঠি রূপার
    হিন্দুস্তান টাইমস | ৩১ আগস্ট ২০২৪
  • আরজি কর ইস্যুতে উত্তপ্ত গোটা বাংলা। তিন সপ্তাহ পরেও মহিলা চিকিৎসকের খুন ও ধর্ষণের মামলায় আশার আলো দেখাতে পারেনি সিবিআই। এর মাঝেই আরজি কর কাণ্ডের ভয়াবহতা মিলিয়ে দিল রাম-বামকে! হ্যাঁ, বামনেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়ের দরাজ প্রশংসা করলেন বিজেপির রূপা গঙ্গোপাধ্যায়। বিজেপির প্রাক্তন সাংসদ তরুণ বাম নেত্রীকে সাহসিকতাকে কুর্নিশ জানিয়েছেন। বুদ্ধদেব ভট্টাচার্যর শেষযাত্রার দিনেই আরজি করের সেমিনার হল উদ্ধার হয়েছিল চেস্ট মেডিসিন বিভাগের দ্বিতীয়বর্ষের ছাত্রীর দেহ। ওইদিন অর্থাৎ ৯ই অগস্ট সন্ধ্যায় সংবাদমাধ্যমে এই ন্যক্কারজনক ঘটনার খবর ছড়িয়ে পড়ে। ময়নাতদন্তের পর নির্যাতিতার দেহ বের করে নিয়ে যাওয়ার সময় গাড়ি আটকে বিক্ষোভ দেখান বাম নেত্রী মীনাক্ষী। প্রশ্ন তোলেন, কীভাবে যে হাসপাতালে খুন হল সেই হাসপাতালই ময়নাতদন্তের রিপোর্ট তৈরি করবে।

    পুলিশের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে থাকা মীনাক্ষীর সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে। তেমনই এক ভিডিয়ো শুক্রবার রাতে নিজের ব্যক্তিগত ফেসবুকের দেওয়ালে শেয়ার করে দেন রূপা গঙ্গোপাধ্যায়। এরপর মীনাক্ষীকে নিয়ে লেখেন, ‘এই সাহসী মেয়ে, তোকে জেতাবার দায়িত্ব নেব না রে… মতাদর্শের ফারাক রয়েছে অনেক…কিন্তু ভালো তোকে বাসবো, তোর সাহসের জন্য…’।

    এরপর মীনাক্ষীকে ‘তুতোকারি’ করার কারণ জানান রূপা। বলেন, তাঁর মেয়ের বয়স আর মীনাক্ষীর বয়স প্রায় সমান, তাই তুমি বা আপনি নয় সরাসরি তুই বললেন। পাশাপাশি তিনি স্পষ্ট করেন, ব্যক্তি রূপার মনের কথা এগুলো, বিজেপি নেত্রীর নয়। তিনি লেখেন, 'আমার মেয়ের বয়সী, তাই তুই বলে ডাকলাম। ভুল বুঝিস না রে। শেয়ার করলাম, ব্যক্তি রূপা। চোখের জলে রাত ভেজাই এমন অনেক মানুষের মধ্য়ে আমিও একজন। এই সাহসী মেয়েটাকে কুর্নিশ'।

    রূপার এই রাজনৈতিক সৌজন্যতায় মুগ্ধ সকলে। এর আগেও রাজনীতির রং ভুলে তৃণমূল সাংসদ দেবের হাত ধরে আর্টিস্ট ফোরামের প্রতিবাদ সভায় দেখা মিলছিল রূপার। আর জি কর কাণ্ডের প্রতিবাদে রাস্তায় নেমে পুলিশের হাতে আটকও হয়েছেন রূপা। তবে তাঁর লড়াই থামেনি। এই রাজ্যে বছরে ৩৫-৪০ হাজারের মতো নারী নির্যাতনের ঘটনা হয় বলে দাবি করেন বিজেপি নেত্রী। বলেন, ‘ওই ডাক্তার মেয়েটির মা’র কথা যখন শুনছি না… বলছেন- ওকে যখন মারছিল ও হয়ত কত মা-মা করে ডেকেছি আমি ঘুমিয়ে ছিলাম তখন। এই কথাগুলো প্রত্যেক মায়ের বুকে বাজছে'।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)