• রাজ্যের নয়া মুখ্যসচিব হলেন মনোজ পন্থ, বিজ্ঞপ্তি জারি নবান্নের
    এই সময় | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • রাজ্যের নয়া মুখ্যসচিব হলেন মনোজ পন্থ। ৩১ অগস্ট মুখ্যসচিব পদে ভগবতী প্রসাদ গোপালিকার মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করা হয়েছিল। শনিবার বিকেল পর্যন্ত কেন্দ্রের তরফে মেয়াদবৃদ্ধির অনুমোদন না আসায় রাজ্যের নতুন মুখ্যসচিবের নাম ঘোষণা করল নবান্ন।উল্লেখ্য, শুক্রবারই অতিরিক্ত মুখ্যসচিব পদ মর্যাদার অফিসার মনোজ পন্থকে অর্থ সচিব পদ থেকে সরিয়ে সেচ দপ্তরে পাঠানো হয়। আজ সেই মনোজ পন্থকে রাজ্যের মুখ্যসচিব পদে নিয়ে আসা হল। প্রসঙ্গত, রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব বিপি গোপালিকার মেয়াদ শেষ হয়েছিল গত ৩১ মে। লোকসভা নির্বাচনের মুখে বিপি গোপালিকার মেয়াদবৃদ্ধির জন্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিল রাজ্য। তিন মাসের জন্য বিপি গোপালিকার মেয়াদবৃদ্ধির অনুমোদন দেয় কেন্দ্র। ফলত, ৩১ অগস্ট পর্যন্ত মুখ্যসচিব পদে মেয়াদ ছিল বিপি গোপালিকার। কেন্দ্রের কাছে মেয়াদবৃদ্ধির জন্য ফের আবেদন জানানো হলেও সেই আবেদনে কেন্দ্র সাড়া দেয়নি বলেই জানতে পারা গিয়েছে।

    ১৯৯১ সালের ব্যাচের আইএএস অফিসার মনোজ পন্থ। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় কেন্দ্রে অর্থমন্ত্রী থাকাকালীন মনোজ পন্থ তাঁর ব্যক্তিগত সচিব ছিলেন। পরে কেন্দ্রে যুগ্ম সচিব পদ মর্যাদার অফিসার হন মনোজ। এমনকী, বিশ্ব ব্যাঙ্কের সদর দফতরে নয়াদিল্লির প্রতিনিধি হিসাবে দীর্ঘদিন কর্মরত ছিলেন তিনি।

    প্রসঙ্গত, শুক্রবারই রাজ্যের একাধিক দপ্তরের সচিব পদে রদবদল করা হয়। মনোজ পন্থকে অর্থ দপ্তর থেকে সরিয়ে সেচ এবং জলসম্পদের অতিরিক্ত সচিব করা হয়। এবার তাঁকে আরও বড় দায়িত্ব দেওয়া হল। অর্থ দপ্তরে মনোজের জায়গায় নিয়ে আসা হয়েছে আইএএস প্রভাতকুমার মিশ্রকে। এর আগে প্রভাতকুমার সেচ ও জলসম্পদ দপ্তরের সচিব ছিলেন।
  • Link to this news (এই সময়)