• একের পর এক কেবল চুরি রেলের ওয়ার্কশপেই! টান পড়ছে দুর্ঘটনা রোধী LHB কোচে
    প্রতিদিন | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • সুব্রত বিশ্বাস: দুর্ঘটনা এড়াতে এলএইচবি কোচের ট্রেন চালাতে তৎপর রেল। বিভিন্ন রুটে এই কোচ চলছেও। কিন্তু দুর্ঘটনা রোধী এসব কোচের কোনও সুরক্ষা নেই! কোচ রক্ষণাবেক্ষণে যাওয়ার পর লিলুয়া (Liluah) ওয়ার্কশপের ভিতর থেকেই কেবল চুরি যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। ফলে এলএইচবি কোচে টান পড়ছে বলে জানা গিয়েছে।

    সম্প্রতি এই অভিযোগে তদন্ত শুরু করেছে আরপিএফ (RPF)। তবে এখনও কোনও কিনারা করতে পারেনি তারা। রক্ষণাবেক্ষণের জন‌্য এই কোচগুলি ওয়ার্কশপে গিয়ে মেরামতি শেষে কোচ থেকে কেসি কেবল (Cable)চুরি যায়। ফলে বিদ্যুৎ সংযোগ নষ্ট হয়ে পড়েছে কোচের। ওই কোচগুলি এখনও বাইরে বেরতে পারেনি। ওয়ার্কশপ (Workshop) কর্তৃপক্ষের অভিযোগে তদন্তে নামে আরপিএফ। কর্মীদের ইউনিফর্ম ও যন্ত্রাংশ রাখার মতো তিনশো লকার পরীক্ষা করেও এই কেবল উদ্ধার করা যায়নি।

    এর পর আরপিএফ লকার বন্ধ রাখা ও তার উপরে মোবাইল নম্বর (Mobile no) লেখার নির্দেশ দেয়। এদিকে প্রায় তিন লক্ষ টাকার কেবল চুরিতে কোচগুলিতে বিদ্যুৎ জোগান দেওয়া সম্ভব হচ্ছে না। ফলে এই কোচ রেকে লাগানো যায়নি। কোচের অভাব দেখা দিয়েছে বলে অভিযোগ। আরপিএফ জানিয়েছে, তদন্ত চলছে। ‘কেবল চোর’ ধরা পড়বেই। তবে  ট্রেনে এই কোচ থাকলে দুর্ঘটনার আশঙ্কা কমবে। আর তা নিয়েই মাথাব্যথা জনতার।
  • Link to this news (প্রতিদিন)