• বিকল্প শক্তিই ভবিষ্যৎ, UEM বিশ্ববিদ্যালয়ের আলোচনাসভায় উঠে এল নানা দিক
    প্রতিদিন | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিকল্প শক্তির ব্যবহার নিয়ে এক আলোচনাসভা আয়োজিত হল কলকাতার ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট (UEM) বিশ্ববিদ্যালয়ে। পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহার, তার সমস্যা ও সম্ভাব্য সমাধান খোঁজার পাশাপাশি তা বাস্তবায়নে দিশা দেখাতে মূল্যবান মতামত তুলে ধরেন বক্তারা।

    বিকল্প শক্তিই যে সুস্থ পৃথিবীর ভবিষ্যৎ সে কথা বার বার তুলে ধরেছে বিশ্বের বিজ্ঞান মহল। সর্বত্র তা নিয়ে কাজও শুরু হয়ে গিয়েছে। বিকল্প শক্তির সুবিধা বৃহত্তর মানুষের কাছে পৌঁছে দিতে কী কী পদক্ষেপ করা যেতে পারে সে বিষয়ে নিজেদের মতামত তুলে ধরেন বিশিষ্টজনেরা। ৩০ আগস্ট শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত ৩ ঘণ্টার এই আলোচনা সভায় পড়ুয়াদের পাশাপাশি উপস্থিত ছিলেন শিক্ষক, গবেষক ও শিল্পপতিরা।

    EMU-র আয়োজিত বিকল্প শক্তির গুরুত্ব সংক্রান্ত এই তৃতীয় আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এনার্জি সায়েন্সের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। তিনি তাঁর বক্তব্যে বিকল্প শক্তির বিবর্তনের ইতিহাস তুলে ধরেন। এবং এর ফলে দৈনন্দিন জীবনে এই বিকল্প শক্তি কীভাবে মানুষের সহায়ক হয়ে উঠবে তার বিভিন্ন দিক তুলে ধরেন।

    অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইআইইএসটি শিবপুরের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক ড. কনীনিকা ভট্টাচার্য। নিজের বক্তব্যে তিনি জানান, জলবায়ু পরিবর্তন ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ পৃথিবী গড়ে তুলতে বিকল্প শক্তির প্রয়োজনীয়তা। পাশাপাশি UEMK-এর উপাচার্য অধ্যাপক ডঃ সজল দাশগুপ্ত বিকল্প শক্তিকে আরও বেশি করে প্রচার করতে এবং সকলকে উৎসাহিত করার উপর জোর দেন আলোচনাসভায়। পাশাপাশি UEMK-এর ডিন ডঃ রাজীব গঙ্গোপাধ্যায় ব্যাখ্যা করেন, পড়ুয়াদের উন্নতি ও অগ্রগতির জন্য এই ধরনের আলোচনাসভার প্রয়োজনীয়তা।
  • Link to this news (প্রতিদিন)