• এবার সুখবর দার্জিলিং চিড়িয়াখানায়, দু’টি স্নো লেপার্ড চারটি লালপান্ডা শাবকের জন্ম
    হিন্দুস্তান টাইমস | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • আলিপুর চিড়িয়াখানায় ইতিমধ্যেই খুশির খবর এসেছে। নতুন অতিথি এসেছে বাংলার এই চিড়িয়াখানায়। নন্দনকানন থেকে এসেছে নানা প্রাণী। এবার দুর্গাপুজোর প্রাক্কালে উত্তরবঙ্গেও এল সুখবর। পাহাড়ের পর্যটকদের ক্ষেত্রে এটা অবশ্যই সুখবর বলে মনে করা হচ্ছে। কারণ দার্জিলিংয়ের পদ্মজা নাইডু জ়ুলজিক্যাল পার্ক কর্তৃপক্ষ এখানে ছয় নতুন অতিথির ‘আবির্ভাব’ হওয়ার খবর প্রকাশ্যে নিয়ে এসেছে। আর তা সামনে আসতেই পর্যটকদের এবার ঢল নামবে শৈলশহরে বলে মনে করা হচ্ছে। এমনিতেই সারা বছর দার্জিলিংয়ে পর্যটকদের ভিড় থাকে। তার মধ্যে চিড়িয়াখানায় নতুন অতিথি জন্ম নেওয়ায় ভিড় তো বাড়বেই।

    দার্জিলিংয়ের পদ্মজা নাইডু জ়ুলজিক্যাল পার্কে এবার জন্ম নিয়েছে চারটি লাল পান্ডা এবং দু’টি স্নো লেপার্ড শাবক। এই খবর এখন পাহাড় থেকে সমতল সর্বত্র ছড়িয়ে পড়েছে। সোশ্যাল মিডিয়ার দৌলতে এই খবর এখন কলকাতা–সহ দক্ষিণবঙ্গেও চর্চিত হচ্ছে। আগামীদিনে পাহাড় সফরে গিয়ে এই চিড়িয়াখানায় ঘুরতে যাওযার পরিকল্পনাও করেছেন অনেকে। এখন সাময়িক চিড়িয়াখানা থেকে একটু দূরে তোবগেদাড়ায় জাল দিয়ে ঘেরা প্রাকৃতিক পরিবেশে তাদের রাখা হয়েছে। এই চিড়িয়াখানার অধীনে থাকা তোপবেদাড়া প্রজনন কেন্দ্রে চারটি লাল পান্ডা এবং দু’টি স্নো লেপার্ডের জন্ম হয়েছে। এই বিষয়ে দার্জিলিং চিড়িয়াখানার ডিরেক্টর বাসবরাজ হোলেইয়াচি বলেন, ‘আমরা খুব খুশি। ক্যাপটিভ ব্রিডিং প্রোগ্রামে সফলভাবে আরও চারটি রেড পান্ডা এবং দু’টি স্নো লেপার্ড জন্ম নিয়েছে ৷ সবাই সুস্থ রয়েছে।’

    দার্জিলিং চিড়িয়াখানার ক্যাপটিভ ব্রিডিং প্রোগ্রাম আগেও সফল হয়েছে। আবার সফল হল। তাই ছয় নতুন অতিথির ‘আবির্ভাব’ হওয়ায় খুশির হাওয়া বইছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের হৃদয়ে। এবার এদেরকে বড় করে দর্শকদের সামনে নিয়ে আসা হবে। এখন এই বিষয়টি নিয়ে চিড়িয়াখানার সকলেই ব্যস্ত। কারণ এদের সঠিকভাবে বড় করে তুলতে হবে। কোনও বিপদ যেন না আসে সেদিকেও খেয়াল রাখতে হবে। তাই সবসময় সেদিকে খেয়াল রাখতে হচ্ছে বলে চিড়িয়াখানা সূত্রে খবর। শীতের সময়ে পর্যটকরা এই নতুন অতিথিদের দেখতে পাবেন বলে মনে করা হচ্ছে।

    চিড়িয়াখানা সূত্রের খবর, চলতি বছরের জুলাই মাসের শেষ দিকে লাল পান্ডা দম্পতি নিক্কি এবং প্রন্ন চার শাবকের জন্ম দেয় ৷ আবার একই সময়ে স্নো লেপার্ড রাহানা দুই শাবকের জন্ম দিয়েছে ৷ মায়েদের লালনপালনেই বেড়ে উঠছে তারা। তবে সারাদিন এই খুদেদের উপর নজর রাখছেন চিকিৎসক এবং চিড়িয়াখানার কর্মীরা। এখন এই চিড়িয়াখানায় লাল পান্ডার সংখ্যা ১৯। নতুন দু’টি শাবকের জন্ম হওয়ায় স্নো লেপার্ডের সংখ্যা বেড়ে ১১ দাঁড়িয়েছে। লাল পান্ডা এবং স্নো লেপার্ডের পাশাপাশি আগে হিমালয়ান নেকড়ে, টাকিন, হিমালয়ান নীল ভেড়া, হিমালয়ান থরের মতো বিলুপ্তপ্রায় প্রাণীদের কৃত্রিম প্রজনন সফল হয়েছে দার্জিলিং চিড়িয়াখানায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)