• বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে প্রথম আদিবাসী সম্প্রদায়ের উপাচার্য, বড় নজির‌
    হিন্দুস্তান টাইমস | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • বিশ্বভারতীর নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হলেন বিনয়কুমার সোরেন। এই প্রথম বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে আদিবাসী সম্প্রদায়ের একজন উপাচার্য হলেন। ২০২৩ সালের 8 নভেম্বর স্থায়ী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ হয়। তার পর থেকে এই নিয়ে তৃতীয়বার ভারপ্রাপ্ত উপাচার্য বদল হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। এই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক স্বয়ং দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ৷ তাই এবার গুরুত্বপূর্ণ পদে এই প্রথম আদিবাসী সম্প্রদায়ের শিক্ষিত ব্যক্তিকে নিয়ে আসা হল বলে মনে করা হচ্ছে। পল্লী শিক্ষাভবনের অধ্যক্ষ বিনয় সোরেনকে ভারপ্রাপ্ত উপাচার্য করার কথা নোটিশ দিয়ে জানানো হয়েছে।

    এদিকে এই উপাচার্যের নোটিশ জারি করেছেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাতো। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে এই প্রথম আদিবাসী সম্প্রদায়ের কোনও ব্যক্তি উপাচার্যের পদে বসলেন। এই বিষয়ে বিশ্বভারতীর কিছু অধ্যাপকদের বক্তব্য, ‘গুরুদেবের আদিবাসী ও সাঁওতাল জনজাতির উন্নয়নে বিশেষ আগ্রহ ছিল। বালিপাড়া ও পিয়ার্সনপল্লির মতো আদিবাসী গ্রাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা পালন করেছিলেন কবিগুরু। আজ তাঁর প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে আদিবাসী সম্প্রদায়ের একজন অধ্যাপক উপাচার্যের পদে আসীন হলেন। এটা সত্যিই ঐতিহাসিক মুহূর্ত।’ ২০১৮ সালে বিশ্বভারতীর স্থায়ী উপাচার্য হয়েছিলেন বিদ্যুৎ চক্রবর্তী।

    অন্যদিকে বিদ্যুৎ চক্রবর্তীর পাঁচ বছরের মেয়াদে রাজ্যের একমাত্র কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতীতে কেন্দ্র–রাজ্য সংঘাত চরমে উঠেছিল। ২০২৩ সালের 8 নভেম্বর বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ হয়। তারপর বিশ্বভারতীর নিজস্ব সংবিধানের ৩ ধারা অনুযায়ী ভারপ্রাপ্ত উপাচার্য হন তৎকালীন কর্মসমিতির সদস্য তথা কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় কুমার মল্লিক। তার মেয়াদ শেষ হলে পল্লী সংগঠন বিভাগের অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল ভারপ্রাপ্ত উপাচার্য হন। এবার ভারপ্রাপ্ত উপাচার্য হলেন বিনয়কুমার সোরেন। তিনিই এখন বিশ্বভারতীর কর্মসমিতির বর্ষীয়ান সদস্য।

    এছাড়া নতুন উপাচার্য এসে কোন গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেন সেটাও দেখার বিষয়। এই বিশ্ববিদ্যালয়ে নানা সময়ে গোলমাল হয়েছে। বিতর্ক বেঁধেছে। উপাচার্য বনাম পড়ুয়াদের সম্পর্কের অবনতি হয়েছে। তাই নতুন উপাচার্যের উপর অনেক আশা করা হচ্ছে। স্থায়ী উপাচার্য কবে আসবে? এই প্রশ্ন জোরালো হয়ে উঠছে। তবে আদিবাসী সম্প্রদায়ের একজন উপাচার্য অবশ্যই পড়ুয়াদের দিকটি দেখবেন বলে মনে করা হচ্ছে। আদিবাসী, সাঁওতাল জনজাতির উন্নয়নের জন্য অগ্রণী ভূমিকা নিয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)