• শিক্ষারত্ন পুরস্কার পাচ্ছেন ঝাড়গ্রাম জেলার ২ শিক্ষক
    বর্তমান | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: ঝাড়গ্ৰাম জেলার দু’জন শিক্ষক এবার শিক্ষারত্ন পুরস্কার পাচ্ছেন। জেলা মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শক শক্তিভূষণ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ঝাড়গ্ৰাম কুমুদকুমারী ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক বিশ্বজিৎ সেনগুপ্ত ও জামবনি বাণী বিদ্যাপীঠের প্রধান শিক্ষক অমিতাভ পাহাড়ি এই পুরস্কার পাচ্ছেন। এছাড়া, মানিকপাড়া বিবেকানন্দ হাইস্কুল খেলাধুলোয় বিশেষ অবদানের জন্য জেলার সেরা স্কুলের সম্মান পাচ্ছে। ৫ সেপ্টেম্বর পুরস্কার দেওয়া হবে।

    জেলার শিক্ষা বিস্তার ও পড়ুয়াদের স্কুলমুখী করে তোলার জন্য এই দুই শিক্ষককে সম্মানিত করা হয়েছে। বিশ্বজিৎবাবু ১৯৯৫ সালে পূর্ব মেদিনীপুরের ভলোসারা দ্বারিকানাথ উচ্চবিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। এরপর ২০০১ সালে ঝাড়গ্ৰাম পড়িহাটি প্রগতিসঙ্ঘ জুনিয়র হাইস্কুলে প্রধান শিক্ষক পদে যোগ দেন। তিনি প্রধান শিক্ষক থাকাকালীন স্কুলটি প্রথমে হাইস্কুল ও পরে উচ্চমাধ্যমিক স্তরে উন্নীত হয়। ২০১৮ সালে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান  হন। পরবর্তীতে ওই পদ থেকে অব্যাহতি পাওয়ায় ফের পড়িহাটি স্কুলে যোগ দেন। এরপর ২০২১ সালে ঝাড়গ্ৰাম কুমুদকুমারী ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন।

    বিশ্বজিৎবাবু বলেন, পড়িহাটি স্কুলে যখন যোগদান করি, তখন ফাঁকা মাঠের মধ্যে জরাজীর্ণ চারটি ঘর নিয়ে স্কুল চলত। পরিচালন কমিটি ও গ্ৰামবাসীদের সহযোগিতায় নতুন ভবন, ল্যাবরেটরি, লাইব্রেরি, জিমনাসিয়াম গড়ে তোলা হয়েছে। কুমুদকুমারী ইনস্টিটিউশনে দায়িত্ব নেওয়ার পর গেট, প্রার্থনা গৃহ, শ্রেণিকক্ষের দরজা-জানালা লাগানো হয়েছে। এই স্কুলকে আদর্শ বিদ্যালয় হিসেবে গড়ে তোলার চেষ্টা হচ্ছে। আমার সঙ্গে যাঁরা এই কাজে সহযোগী হয়েছেন, তাঁরা সবাই এই পুরস্কারের ভাগীদার।

    অমিতাভ পাহাড়ি ১৯৮৯ সালে জামবনি ব্লকের ডুমুরিয়া জগদীশচন্দ্র ইনস্টিটিউশনে কর্মজীবন শুরু করেন। ২০১১ সালে জামবনি বাণী বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পদে যোগদান করেন। ২০১২ সালে ওই স্কুল উচ্চমাধ্যমিক স্তরে উন্নীত হয়। ২০১৮ সালে নির্মল বিদ্যালয় ঘোষিত হয়। অমিতাভবাবু বলেন, বাণী বিদ্যাপীঠ স্কুলে যোগদানের সময় স্কুলের পরিকাঠামো বলে কিছু ছিল না। পড়ুয়া ছিল ২০০জন। এখন পড়ুয়ার সংখ্যা প্রায় সাড়ে পাঁচশো। ১৪জন শিক্ষক আছেন। ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা এই স্কুলে বেশি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ধারাবাহিকভাবে স্কুলের পড়ুয়ারা ভালো রেজাল্ট করছে।

    মানিকপাড়া বিবেকানন্দ হাইস্কুলের প্রধান শিক্ষক শৈবাল মহাপাত্র বলেন, আমাদের স্কুলে পড়াশোনার সঙ্গে খেলাধুলাতেও সমান উৎসাহ দেওয়া হয়। পড়ুয়ারা খেলাধুলার ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। খেলাধুলোয় অবদানের জন্য জেলার সেরা স্কুলের স্বীকৃতি মেলা আমাদের কাছে গর্বের বিষয়।
  • Link to this news (বর্তমান)