• শুধু লাল গোলাপের গান্ধীগিরিতে বদল পরিস্থিতির, বহু বাড়িতে পৌঁছে গেল জল
    বর্তমান | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, তেহট্ট: একটা লাল গোলাপ, তাতেই বদলে গেল গল্প। গ্রামের যে বাড়িতে যাচ্ছিল না পরিশুদ্ধ পানীয় জল, সেই বাড়িতেও জল পৌঁছনো সহজ হল। এই ঘটনা ঘটল করিমপুর ১ ব্লকের মলিয়ানতলা গ্রামে।

    গান্ধীগিরির পথ ধরেই নদীয়ার করিমপুর এক নম্বর ব্লকের গ্রামে পরিশুদ্ধ পানীয় জল সরবরাহের জন আন্দোলনে শামিল গ্রামের পড়ুয়া থেকে জনপ্রতিনিধি, জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের আধিকারিকরা। 

    স্থানীয় সুত্রে জানা গিয়েছে, করিমপুর এমনিতেই আর্সেনিক প্রবণ এলাকা। সেখানে জল মিশন প্রকল্পে বাড়ি বাড়ি জল দেওয়ার কাজ শুরু হয়েছে। করিমপুর-১ গ্রাম পঞ্চায়েতের অনেক বাড়িতে একের অধিক জলের সংযোগ নেওয়া আছে। অনেক বাড়িতে মোটর দিয়ে সেই জল তোলা হচ্ছে। ফলে গ্রামের অনেক বাড়িতে জল পৌঁছচ্ছে না। গ্রামে যাতে সকলের বাড়িতে এই জল পৌঁছয়, সেই জন্য জনস্বাস্থ্য কারিগরি দপ্তর ও করিমপুর-১  পঞ্চায়েত সমিতির যৌথ উদ্যোগে ওই  গ্রাম পঞ্চায়েতের অনেকগুলি গ্রামে চলে জন আন্দোলন। উপস্থিত ছিলেন করিমপুর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি, পঞ্চায়েত প্রধান এবং  জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ ও প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। শিশুরা রাস্তায় মিছিল করে দাবি জানিয়েছে, জল অপব্যবহার করা যাবে না। যাদের বাড়িতে একাধিক সংযোগ রয়েছে সেই বাড়িতে গিয়ে অতিরিক্ত সংযোগ কাটার অনুরোধ করা হয়। অনেকেই নিজের হাতে বিচ্ছিন্ন করেছেন অবৈধ সংযোগ ।

    স্কুল ছাত্রছাত্রীরা বলে, পানীয় জল দিয়ে বাসন মাজা, জামাকাপড় কাচা, গোরু ধোয়ানো, গোরুকে স্নান করানোর মতো কাজও করছেন। ফলে পানীয় জলের অপচয় হচ্ছে। সেই কারণে আমরা মানুষকে সচেতন করার জন্য বাড়ি বাড়ি ঘুরছি। আমরা গোলাপ দিয়ে মানুষকে বোঝাচ্ছি, তাতে কাজ হচ্ছে। জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের জুনিয়র ইঞ্জিনিয়ার কনিষ্ঠ বাস্তুকার জানান, কিছু মানুষের অপরিণামদর্শী কাজের জন্য পরিশুদ্ধ পানীয় জল থেকে বঞ্চিত হচ্ছিলেন গ্রামের বাকিরা। সকলে মিলেই পানীয় জলের সরবরাহ নিশ্চিত করতে হবে। এতে গ্রামের সকলে পর্যাপ্ত পরিশুদ্ধ পানীয় জল পাবেন। এই বিষয়ে করিমপুর-১ গ্রাম পঞ্চায়েতের প্রধান সুপর্ণা মুখোপাধ্যায় বলেন, আমরা এইভাবে সাফল্য পেয়েছি। আগামী দিনেও এই রকমভাবে বাকি এলাকায় প্রচার করব। আমাদের লক্ষ্য প্রত্যেক বাড়িতে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়া। • করিমপুরে জল অপচয় রোধে স্কুল ছাত্রদের প্রচার।
  • Link to this news (বর্তমান)