• সুরক্ষাগত পরিকাঠামো সরঞ্জামের তালিকা চেয়ে পাঠাল স্বাস্থ্যদপ্তর
    বর্তমান | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: আরজি কর কাণ্ডের জেরে স্বাস্থ্য ক্ষেত্রে সুরক্ষায় অতিরিক্ত নজর দিয়েছে রাজ্য। আরামবাগের প্রফুল্ল চন্দ্র সেন মেডিক্যাল কলেজ হাসপাতালে পরিকাঠামোগত উন্নতিতে কী কী প্রয়োজন, তার তালিকা চাইল হুগলি জেলা স্বাস্থ্যদপ্তর। নির্দেশের পরই পূর্তদপ্তরের সঙ্গে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ যৌথভাবে ঘুরে দেখে চত্বর। ডাক্তার, নার্সদের রেস্ট রুম, শৌচাগার, আলো, পানীয় জলের ব্যবস্থাপনায় আরও জোর দেওয়ার ভাবনা রয়েছে কর্তৃপক্ষের। 

    হুগলি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক মৃগাঙ্ক মৌলি কর বলেন, জরুরি ভিত্তিতে বড় হাসপাতালগুলিতে সুরক্ষার জন্য কী ধরনের পরিকাঠামো প্রয়োজন, তা জানাতে বলা হয়েছে। বিশেষত রেস্ট রুম, পানীয় জল, আলো, সিসিটিভি প্রভৃতিতে জোর দেওয়া হয়েছে। তালিকা এলে তা অনুমোদনের জন্য রাজ্যে পাঠানো হবে। তারপর ধাপে ধাপে সেই কাজগুলি হবে। এমনিতে অনেক হাসপাতালেই সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে। 

    উল্লেখ্য, আরজি করে ডাক্তারি পড়ুয়া তরুণীর সঙ্গে ঘৃণ্য ঘটনা কারও অজানা নেই। চিকিৎসককে ধর্ষণ করে খুনের প্রতিবাদ জারি রয়েছে সর্বত্র। সমাজের সব স্তরের মানুষ জাস্টিস চেয়ে পথে নেমেছেন। ঘটনা নিয়ে এখন তোলপাড় চলছে রাজ্যে। আরজি করের আঁচ এসে পৌঁছেছে আরামবাগেও। এখানেও চিকিৎসকরা প্রতিবাদ জানাচ্ছেন। স্থানীয় বাসিন্দা, বিভিন্ন সংগঠন এমনকী পড়ুয়ারাও রাস্তায় নেমে প্রতিবাদ করছেন। তারসঙ্গে কর্ম ক্ষেত্রে মহিলাদের নিরাপত্তার দাবিও জোরালো হয়েছে। এই পরিস্থিতিতে আরামবাগ মেডিক্যাল কলেজ নিয়েও প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে স্বাস্থ্যদপ্তর ও কর্তৃপক্ষ। ইতিমধ্যে সেখানে পুলিসি নিরাপত্তায় জোর দেওয়া হয়েছে। তারসঙ্গে একাধিকবার পুলিসের শীর্ষ কর্তারাও মেডিক্যাল কলেজ চত্বর ঘুরে দেখছেন। সম্প্রতি পুলিস মেডিক্যাল কলেজ ও হাসপাতাল ঘুরে গুচ্ছ পরামর্শ দিয়েছে। এবার পরিকাঠামোগত জরুরি ভিত্তিতে কী কী প্রয়োজন, তা নিশ্চিত করতে তালিকাও চেয়েছে স্বাস্থ্য দপ্তর। তার ভিত্তিতে পূর্তদপ্তরের আধিকারিকরা ঘুরে দেখেন মেডিক্যাল চত্বর। পূর্তদপ্তর সূত্রে জানা গিয়েছে, আরামবাগ মেডিক্যাল কলেজ হাসপাতালে ডাক্তার, নার্সদের জন্য পৃথক রেস্ট রুমের ব্যবস্থা করার প্রস্তাব উঠে এসেছে। তাছাড়া প্রত্যেক ফ্লোরে পানীয় জলের স্থায়ী ব্যবস্থা করার পরিকল্পনা নেওয়া হয়েছে। কোথায় কোথায় শৌচাগার করা যাবে, তা নিয়েও আলোচনা চলছে। পূর্তদপ্তরের এক আধিকারিক বলেন, মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের সঙ্গে প্রয়োজনীয় আলোচনা হয়েছে। প্রস্তাব অনুযায়ী কাজগুলি করা হবে। 

    মেডিক্যালের প্রিন্সিপাল রমাপ্রাসাদ রায় বলেন, আমাদের এখানে পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থা রয়েছে। তবে অতিরিক্ত আলো, সিকিউরিটির ব্যবস্থার জন্য বলা হয়েছে। কিছু সংস্কারের কাজ করে রেস্ট রুম সহ অন্যান্য প্রকল্পগুলির রূপায়ণ করতে প্রস্তাব পাঠানো হয়েছে।

    ব্লক স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও সুরক্ষা ব্যবস্থা জোরদার করার দাবি বিভিন্ন মহলে রয়েছে। এব্যাপারে অবশ্য সিএমওএইচ আশ্বাস দিয়ে বলেন, ধাপে ধাপে ব্লক ও গ্রামীণ হাসপাতালগুলির পরিকাঠামোতেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
  • Link to this news (বর্তমান)