• ডেঙ্গু বাড়ার আশঙ্কায় সব জেলাগুলিকে বিশেষ টিম তৈরির নির্দেশ স্বাস্থ্যদপ্তরের
    বর্তমান | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: আগামী তিন মাসে ডেঙ্গু বাড়তে পারে। আশঙ্কার কথা মাথায় রেখে জেলাগুলিকে বিশেষ টিম তৈরি করার নির্দেশ দিল স্বাস্থ্যদপ্তর। তাদের প্রশিক্ষণ দিয়ে ময়দানে নামানো হবে। কোনও এলাকায় ডেঙ্গুর দাপট দেখা গেলে এই টিম দ্রুত পৌঁছে যাবে। এলাকা পরিষ্কার করা বা এলাকার বাসিন্দাদের সতর্ক করার কাজ তারা করবে। জ্বরে আক্রান্ত ব্যক্তিদের রক্ত পরীক্ষার বন্দোবস্তও করা হবে।

    স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, তিন মাসের জন্য ৭২হাজার কর্মীকে এই কাজে লাগানো হবে। রাজ্যে মাট ৮০টি টিম তৈরি করা হবে। পূর্ব বর্ধমান জেলায় পাঁচটি টিমে ৪৫০০জন কাজ করবেন। মালদহ, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪পরগনা এবং উত্তর ২৪পরগনায় বেশি কর্মীকে এই কাজে লাগানো হবে। পূর্ব বর্ধমান জেলা পরিষদের জনস্বাস্থ্য দপ্তরের কর্মাধ্যক্ষ বিশ্বনাথ রায় বলেন, সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত ডেঙ্গুর দাপট দেখা যায়। ওইসময় পরিস্থিতি যাতে কোনওভাবেই নিয়ন্ত্রণের বাইরে না যায় তারজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এলাকার বাসিন্দাদেরও সতর্ক থাকতে হবে। অকারণে কোথাও জল জমতে দেওয়া যাবে না। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক জয়রাম হেমব্রম বলেন, জ্বর না সারলে রক্ত পরীক্ষা করতে হবে। জেলার বাসিন্দারা সতর্ক হলে এবারও ডেঙ্গু প্রতিরোধ করা যাবে। 

    স্বাস্থ্যদপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, নদীয়া, হুগলি, উত্তর ২৪পরগনার মতো জেলাগুলিতে ডেঙ্গুর দাপট  বেশি দেখা যায়। ওই জেলাগুলিতে বিশেষ নজর দেওয়া হচ্ছে। গতবছর পূর্ব বর্ধমানের মধ্যে কালনা মহকুমায় ডেঙ্গুর দাপট বেশি দেখা গিয়েছিল। নদীয়া থেকে অনেকেই আক্রান্ত হয়ে কালনায় এসেছিলেন। ওই মহকুমায় আগে থেকেই বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে। বর্ষার সময় থেকেই ডেঙ্গুর দাপট শুরু হয়েছে। পূর্ব বর্ধমানে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩০০ পেরিয়ে গিয়েছে। তবে জেলায় কেউ মারা যাননি। আগামী দিনেও পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের মধ্যে থাকে তারজন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে আধিকারিকরা জানিয়েছেন। তাঁরা বলেন, শহরের পাশাপাশি গ্রামেও স্বাস্থ্যকর্মীরা সচেতনতার কাজ করছেন। বাড়ি বাড়ি সার্ভেও করা হচ্ছে। কেউ জ্বরে আক্রান্ত হলে তাঁকে চিকিৎসা করার পরামর্শ দেওয়া হচ্ছে। কোথাও আবর্জনা বা জল না জমিয়ে রাখার নির্দেশ দেওয়া হচ্ছে। শহরগুলিতে বিকেলের দিকে আবর্জনা পরিষ্কার করার জন্য সাফাইকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে।
  • Link to this news (বর্তমান)