• দেবজ্যোতির গয়না গেল ক্যালিফোর্নিয়ায়
    বর্তমান | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, পতিরাম: বালুরঘাটের শিল্পী দেবজ্যোতি মোহরার গয়না পাড়ি দিল আমেরিকার ক্যালিফোর্নিয়ায়। দেশের বিভিন্ন রাজ্যে সরবরাহ করার পাশাপাশি এবার বালুরঘাটের কচিকলা অ্যাকাডেমি ক্লাবের দুর্গাপ্রতিমার জন্য প্রায় সাড়ে ছ’ফুটের গয়না তৈরিতে মন দিয়েছেন দেবজ্যোতি। তাঁর দাবি, সেটিই হবে জেলার সবচেয়ে বড় গয়না।

    শোলা, কাঠ ও নানা প্রাকৃতিক উপাদান দিয়ে গয়না তৈরির কাজে দেবজ্যোতিকে সাহায্য করার জন্য রয়েছেন আরও অনেকে। পুজোর আগে এই কাজ করে বাড়তি উপার্জন হচ্ছে বলে শিল্পী জানিয়েছেন। 

    বালুরঘাট শহরের নেপালি পাড়ার বাসিন্দা দেবজ্যোতি। নিতাই মোহরার মাত্র ২৩ বছরের এই সন্তান ডিএলএড কোর্স সম্পূর্ণ করে স্নাতকোত্তরে ভর্তি হয়েছেন। ছোট থেকেই হস্তশিল্প ও কারুকার্যের প্রতি ভীষণ ঝোঁক ছিল। সেটাই এখন নেশা হয়ে দাঁড়িয়েছে দেবজ্যোতির কাছে।  গত দু’বছর তাঁর হাতের কাজ সাড়া ফেলেছে জেলা, ভিনরাজ্য ছাড়িয়ে একেবারে বিদেশে। সোশ্যাল মিডিয়ায় প্রচারের মাধ্যমে গত বছর দেবজ্যোতি বাংলাদেশ থেকে প্রতিমার গয়নার অর্ডার পেয়েছিলেন। এবার পাড়ার এক পরিচিত দাদার মাধ্যমে ক্যালিফোর্নিয়া থেকে গয়না তৈরির বরাত এসেছিল। সেটি প্রস্তুত করে পাঠানো হয়ে গিয়েছে বলে জানিয়েছেন দেবজ্যোতি। এবার তিনি মন দিয়েছেন বিভিন্ন রাজ্য থেকে আসা অর্ডার ঠিক সময়ে পৌঁছে দেওয়ার দিকে। 

    এত চাপের মাঝেও দিনের একটি নির্দিষ্ট সময় দেবজ্যোতি বরাদ্দ রেখেছেন নিজের শহরের ক্লাবের প্রতিমার গয়না তৈরির জন্য। যার দৈর্ঘ্য প্রায় সাড়ে ছয় ফুট। এবার ওই ক্লাবের দুর্গা প্রতিমার মুকুটের মাপ সাড়ে ছয় ফুট। এছাড়া মালা ছয় এবং আঁচল হবে আট ফুটের।

    দেবজ্যোতির কথায়, হাতের কাজের জন্য ধীরে ধীরে পরিচিতি বাড়ছে। গতবছর বাংলাদেশে, এবার ক্যালিফোর্নিয়ায় পাঠিয়েছি প্রতিমার গয়না। আমার এক দাদা সেখানে থাকেন। তাঁরাই গয়নার অর্ডার দিয়েছিলেন। আমার শহরের ক্লাবের জন্য যে গয়না তৈরি করছি, সেটি জেলার মধ্যে সবচেয়ে বড় হবে বলে মনে করছি। হাতে আর বেশি সময় নেই। দিনরাত এক করে কাজ করছি কয়েকজন মিলে।
  • Link to this news (বর্তমান)