• ‘ধর্ষকের দল’ বলে বিজেপিকে তোপ ফিরহাদের, আর জি কর-কাণ্ড নিয়ে কলকাতা সহ জেলায় জেলায় পথে নামল তৃণমূল
    বর্তমান | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি করের ঘটনায় অপরাধীর ফাঁসির দাবিতে শনিবার রাজ্যজুড়ে ধর্না ও অবস্থান কর্মসূচি পালন করল তৃণমূল। ২৮  আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের সভা থেকে এই কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন কলকাতা তো বটেই, শহরতলি এবং জেলার প্রত্যেক ব্লকে এই কর্মসূচি পালিত হয়। সেখানে অংশগ্রহণ করেন তৃণমূলের নেতা, জনপ্রতিনিধি থেকে শুরু করে দলীয় পদাধিকারীরা। কলকাতার প্রতিটি ওয়ার্ডেই তৃণমূলের কর্মসূচি হয়েছে। ধর্না ও অবস্থানের পাশাপাশি হয়েছে মিছিল ও পথসভা। এদিন কলকাতার চেতলায় অবস্থান কর্মসূচিতে বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ করেন কলকাতার মেয়র তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘বিজেপি হল ধর্ষকের দল, তারা আবার বিচার চাইছে কোন মুখে! গুজরাতে ধর্ষণকারীদের জেল থেকে বের করে ফুলের মালা দিয়ে সংবর্ধনা দিয়েছে বিজেপি। মণিপুরে বিজেপি শাসিত রাজ্যে মহিলাদের উপর অত্যাচার চলেছে।’ উত্তর থেকে দক্ষিণ, দার্জিলিং থেকে কাকদ্বীপ—সর্বত্র এদিন তৃণমূল কর্মী-সমর্থকদের সোচ্চার হতে দেখা গিয়েছে। 

    দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর পূর্বে তৃণমূল কংগ্রেসের মহামিছিল এদিন রামনগর স্কুল থেকে সীতাকুন্ডু পর্যন্ত যায়। এই জেলার নামখানা, সাগর, কাকদ্বীপ ও পাথরপ্রতিমায় তৃণমূল কর্মীরা ধিক্কার মিছিল বার করেন। পাশাপাশি চলেছে ধর্নাও। নামখানায় ফ্রেজারগঞ্জ কয়লাঘাটা থেকে জেটিঘাট বাসস্ট্যান্ড পর্যন্ত মিছিলের আয়োজন করেছিল রাজ্যের শাসক দল। সাগরে আয়োজিত মিছিলে হাজির ছিলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা।

    এদিন দুপুরে হাওড়ার উলুবেড়িয়া পূর্ব বিধানসভার উলুবেড়িয়া ষ্টেডিয়াম থেকে মহকুমাশাসকের দপ্তর পযন্ত মিছিল করে তৃণমূল। সেখানেই তাদের অবস্থান বিক্ষোভ চলে। উলুবেড়িয়া দক্ষিণ বিধানসভার বীরশিবপুর মোড় থেকে তুলসীবেড়িয়া মোড় এবং মালিগাছি মোড় থেকে মোহিনী মোড় পর্যন্ত মিছিল হয়। এছাড়া, শ্যামপুর, বাগনান, আমতা, উদয়নারায়নপুরেও একইভাবে কর্মসূচি পালন করেছে তৃণমূল। হুগলি জেলায় তৃণমূলের সমস্ত ব্লক ও শহর কমিটির তত্ত্বাবধানে মিছিল ও ধর্না কর্মসূচি পালিত হয়। জেলা সদর চুঁচুড়া থেকে চণ্ডীতলা, বাঁশবেড়িয়া থেকে বলাগড়, তারকেশ্বর, হরিপাল— সর্বত্র তৃণমূলের পতাকা নিয়ে দলীয় কর্মীরা আর জি করের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে সরব হন। 

    উত্তর ২৪ পরগনার বারাকপুর থেকে বনগাঁ, বসিরহাট—সর্বত্র তৃণমূলকে এদিন পথে নামতে দেখা গিয়েছে। দোষীদের চরম শাস্তির পাশাপাশি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের উপর চাপ বাড়িয়েছে তারা। সন্দেশখালির সরবেড়িয়ায় বিধায়ক সুকুমার মাহাতর নেতৃত্বে মিছিল করে তৃণমূল। শনিবার দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বনগাঁয় পথে নামে বামেরাও। বনগাঁর পুলিস সুপারের অফিস ঘেরাও কর্মসূচি নিয়েছিল তারা। বামেদের এই অভিযান ঠেকাতে ব্যাপক পুলিসি ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। বামেরা এদিন বারাসত এসপি অফিস অভিযানও করে। নদীয়ার কল্যাণী ব্লক অফিসের সামনে কর্মসূচি করে তৃণমূল। এছাড়া গয়েশপুর ও কল্যাণী শহরে ধর্না মঞ্চ বেঁধে অবস্থান আন্দোলন করে তারা। মুর্শিদাবাদের বহরমপুর, পূর্ব মেদিনীপুরের তমলুক, মেদিনীপুর, বাঁকুড়া ইত্যাদি শহরে প্রতিবাদে শামিল হয় তৃণমূল। অন্যদিকে আজ, রবিবার বেলা তিনটেয় বিচারের দাবিতে কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মহামিছিলের ডাক দিয়েছে ‘আমরা তিলোত্তমা’ নামে একটি সংগঠন।
  • Link to this news (বর্তমান)