• মহিলাদের নিরাপত্তায় ‘‌হেল্পলাইন নম্বর’‌ পুলিশের, দিঘা–মন্দারমণিতে মিলবে পরিষেবা
    হিন্দুস্তান টাইমস | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় শিউরে উঠেছে গোটা বাংলা। আর তার জেরে এবার মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের উদ্যেগে চালু হল হেল্পলাইন নম্বর। এই নম্বরের মধ্য দিয়ে মহিলারা যে কোনও বিপদে যোগাযোগ করতে পারবেন। দিঘা–মন্দারমণিতে মহিলা পর্যটকদের উপর কোনও হামলা নেমে আসতে পারে। তখন এই হেল্পলাইন নম্বর খুবই কাজে লাগবে।

    এদিকে পূর্ব মেদিনীপুর জেলায় একাধিক পর্যটনকেন্দ্র রয়েছে। তাই এখানে সারা বছর ভিড় থাকে পর্যটকদের। সেখানে মহিলা পর্যটকরা কোনও বিপদের সম্মুখীন হলে এই নম্বরে যোগাযোগ করতে পারবেন। তখনই ঘটনাস্থলে পৌঁছে যাবে পুলিশ। তারপর দ্রুত সমস্যার সমাধান করবে। এক ফোনের মাধ্যমে এবং হোয়াইটঅ্যাপের মাধ্যমে এই পরিষেবা পাবেন মহিলা পর্যটকরা। এমনকী এই হোয়াটসঅ্যাপের মাধ্যমে গাইডও পাওয়া যাবে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে একাধিক থানা এলাকার অফিসারদের নম্বরও পাওয়া যাবে। এই হেল্পলাইন নম্বরটি হল—৯৮০০৭৭৫৯৯৯। শনিবার তমলুকের নিমতৌড়িতে পুলিশ সুপারের দফতরে এক সাংবাদিক বৈঠক করে মহিলা সুরক্ষার জন্য বিশেষ ফোন নম্বর চালু করা হয়। হোয়াটসঅ্যাপের মাধ্যমেও পুলিশের এই সুরক্ষা পরিষেবা মিলবে।

    অন্যদিকে ইতিমধ্যেই চালু হয়েছে টেলি মেডিসিন পরিষেবা। শুক্রবার তা ঘোষণা করে পশ্চিমবঙ্গ জুনিয়র ডক্টরস ফ্রন্ট। টেলি মেডিসিন পরিষেবা পেতে হোয়াটসঅ্যাপ নম্বর—৮৭৭৭৫৬৫২৫১, ৮৭৭৭৫৬৯৩৯৯, ৮৭৭৭৫৭৯৫১৭, ৬২৯০৩২৬০৭৯। আরজি কর হাসপাতালের ঘটনার পর এভাবে শুরু হল চিকিৎসা পরিষেবা। আর পূর্ব মেদিনীপুরে মহিলা পর্যটকদের জন্য চালু হল হেল্পলাইন নম্বর। এখন মরশুম শুরু হতে চলেছে। দুর্গাপুজো থেকে তা শুরু হয়ে তা চলবে পরের বছর ভ্যালেন্টাইনস ডে পর্যন্ত। তবে সারা বছরই কম–বেশি ভিড় থাকে সমুদ্রসৈকতের পর্যটনকেন্দ্রগুলিতে। সেক্ষেত্রে এই পরিষেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    এছাড়া এই বিষয়ে পুলিশ সুপার সৌম্যদীপ ভট্টাচার্য জানান, জেলায় মহিলাদের সুরক্ষার জন্য বিশেষ নম্বরটি হল ৯৮০০৭৭৫৯৯৯। আজ থেকেই এই পরিষেবা চালু করা হচ্ছে। ২৪ ঘণ্টা পরিষেবা চালু থাকবে। মহিলা সুরক্ষার পাশাপাশি সাধারণ মানুষ সমস্যায় পড়লে অভিযোগ জানাতে পারবেন। পর্যটনকেন্দ্র দিঘা, তাজপুর,মন্দারমণি, হলদিয়া, কোলাঘাট–সহ নানা এলাকায় বিশেষ নজরদারির ব্যবস্থা থাকছে। জেলা পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ‘স্পেশ্যাল রেসপন্স টিম’কে আরও সক্রিয় করা হয়েছে। দিনের যে কোনও সময় যে কেউ বিপদে পড়লে এই নম্বরে ফোন বা হোয়াটসঅ্যাপ করলে পুলিশ সাহায্য করবে। পুলিশের মহিলা বাহিনীর ‘উইনার্স টিম’কে সক্রিয় করা হচ্ছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)