• দার্জিলিং চিড়িয়াখানায় নতুন অতিথির আগমন, জন্ম হল ৪ রেড পান্ডা ও দু’টি তুষার চিতার
    প্রতিদিন | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • স্টাফ রিপোর্টার, শিলিগুড়ি: ফের রেড পান্ডার সংখ্যা বাড়ল দার্জিলিং চিড়িয়াখানায়। শুধু তাই নয়, একইসঙ্গে তুষার চিতারও সংখ্যা বাড়ল। এবার চারটি রেড পান্ডা ও দু’টি তুষার চিতার জন্ম হল দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিকাল পার্কে। স্বভাবতই খুশির হাওয়া চিড়িয়াখানায়।

    কর্তৃপক্ষ সূত্রে খবর, হরিণের শাবকেরও জন্ম হয়েছে চিড়িয়াখানায়। প্রজননে এশিয়ায় মধ্যে যে তারাই সেরা, তা ফের প্রমাণ করল দার্জিলিং চিড়িয়াখানা। পুজোর আগেই আগমন হল ছয় নতুন অতিথির। তোপকেদাড়া প্রজনন কেন্দ্রেই চারটি রেড পান্ডা এবং দুটি তুষার চিতার জন্ম হয়েছে। দার্জিলিং চিড়িয়াখানার অধিকর্তা বাসবরাজ হোলাইচি বলেন, ‘‘ক্যাপটিভ ব্রিডিংয়ে সফলভাবে আরও চারটি রেড পান্ডা এবং দুটি তুষার চিতার জন্ম নিয়েছে৷ প্রত্যেকেই সুস্থ রয়েছে।’’

    মাসখানেক আগে জন্ম হওয়ার পর বিপদ পর্যায় কাটলে ওই ৬টি শাবকের খবর প্রকাশ্যে আসে। শাবকগুলো সুস্থই রয়েছে বলে চিড়িয়াখানা কর্তৃপক্ষ সূত্রে জানানো হয়েছে। গত জুলাই মাসের শেষের দিকে রেড পান্ডা দম্পতি নিক্কি এবং প্রসন্ন চার শাবকের জন্ম দিয়েছিল। প্রায় একই সময়ে স্নো লেপার্ড রাহালা দুই শাবকের জন্ম দিয়েছিল। দিনরাত খুদেদের উপর নজরদারি রাখছেন চিকিৎসক ও পার্ক কর্তৃপক্ষ। নতুন চারটি শাবকের জন্মের পর বর্তমানে চিড়িয়াখানায় রেড পান্ডার সংখ্যা দাঁড়িয়েছে ১৯টি। আর নতুন দু’টি শাবকের জন্মের ফলে মোট তুষার চিতার সংখ্যা বেড়ে ১১ হয়েছে।

    প্রসঙ্গত, ২০২৩ সালের মে মাসে একসঙ্গে পাঁচটি তুষার চিতার জন্ম হয়েছিল এই পার্কে। দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে দার্জিলিং চিড়িয়াখানাতেই একমাত্র ৩০ বছর ধরে সাফল্যের সঙ্গে রেড পান্ডা এবং তুষার চিতার প্রজনন প্রক্রিয়া চলছে।
  • Link to this news (প্রতিদিন)