• শহরে দুর্গাপুজোর টিজা়রে 'ইনজাস্টিস' নিয়ে বার্তা!
    এই সময় | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • প্রতিদিন মহানগরের রাজপথে শোনা যাচ্ছে ‘জাস্টিস ফর আরজি কর’ স্লোগান। শহর যখন প্রায় মিছিল নগরী হয়ে উঠেছে, তখন পায়ে পায়ে এগিয়ে আসছে শারদ উৎসবও। এই আবহে উত্তর কলকাতার টালা বারোয়ারি দুর্গোৎসবের থিমের টিজার শনিবার ফেসবুকে পোস্ট হতেই তা নেটিজে়নদের চোখ টেনেছে। ওই টিজারে দেখা যাচ্ছে, বিশাল প্রান্তরে অতিকায় একটি পদচিহ্ন’র পাশে দাঁড়িয়ে একজন ক্ষুদ্র মানুষ। ক্ষুদ্রকায় ওই মানবের ছোট্ট একটি ছায়াও পড়েছে।টিজারে লেখা, ‘আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে, নইলে মোদের রাজার সনে মিলব কী স্বত্বে?’ টালা বারোয়ারি এখনও তাঁদের পুজোর থিম প্রকাশ করেনি। কিন্তু প্রতীকী এই ছবির মাধ্যমে কী বার্তা দিতে চাইছেন উত্তর কলকাতার এই পুজোর উদ্যোক্তারা?

    কমিটির সম্পাদক অভিষেক ভট্টাচার্যের বক্তব্য, ‘সেপ্টেম্বর মাসের প্রথম দিকেই আমরা সব জানাব। তবে এটুকু বলতে পারি, অত্যন্ত প্রাসঙ্গিক বিষয় নিয়ে আমাদের পুজোর থিম হচ্ছে। এমন বিষয়, যা দেশের প্রতিটি মানুষকে ছুঁয়ে যায়, তবে কোনও নির্দিষ্ট ঘটনা নিয়ে এই থিম করা হয়নি।’

    অভিষেকের কথায়, ‘অতীতে টালা বারোয়ারি ‘সন্ত্রাসবাদ-বিচ্ছিন্নতাবাদ’ নিয়ে পুজোর থিম করেছে। ‘জেনেটিক্যালি মডিফায়েড বীজ’-র প্রভাব, এমনকী সেনাবাহিনীর জওয়ানদের আত্মবলিদান নিয়েও থিম হয়েছে।’ সেই ট্র্যাডিশন বজায় রেখেই কি ২০২৪ সালের পুজো থিমে বিশেষ বার্তা দিতে চাইছে উত্তর কলকাতার বহু প্রাচীন এই পুজো?

    রাষ্ট্রযন্ত্র যে নাগরিকদের বহু অন্যায়ের সুবিচার দিতে পারে না, সমাজে ইনজাস্টিসের শিকার হন বিভিন্ন অংশের মানুষ, সেই বার্তা টালা বারোয়ারির থিম পুজোতে প্রতিফলিত হওয়ার ইঙ্গিত রয়েছে। দেশের কৃষক, শ্রমিক থেকে মহিলা কুস্তিগিররা পর্যন্ত অবিচারের শিকার হন। নাসিক-মুম্বই কিষাণ লং-মার্চে রক্তাক্ত পায়ের ইলাস্ট্রেশন প্রতিবাদের প্রতীক হয়ে ওঠে।

    এমনই বিভিন্ন অবিচারের বিরুদ্ধে-ই কি টালা সরব হওয়ার ইঙ্গিত দিচ্ছে? এই পুজোর থিম তৈরি করছেন শিল্পী সোমনাথ তামলি। গত জানুয়ারি মাস থেকে ইন্ডোরে কাজ শুরু হয়েছে। খুঁটিপুজোর পরে আউটডোরের কাজও চলছে। অভিষেকের কথায়, ‘আমাদের থিম কী হবে তা গত বছর পুজো শেষ হওয়ার পরেই চূড়ান্ত হয়েছে। কিন্তু কিছু বিষয় রয়েছে যা সব সময় মানুষকে ভাবায়। আমাদের থিমে মানুষের সেই মনের কথার শৈল্পিক প্রতিফলন রয়েছে। এবার যাঁরা দেখতে আসবেন, তাঁরা নিজেদের মতো করে ব্যাখ্যা করবেন।’
  • Link to this news (এই সময়)