• মিলবে লম্বা উইকএন্ড? রইল সেপ্টেম্বরের সরকারি ছুটির তালিকা
    এই সময় | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • সেপ্টেম্বরে সরকারি কর্মীদের ছুটি মাত্র এক দিন। সরকারের প্রকাশ করা ছুটির তালিকা অনুযায়ী, চলতি মাসে ফতোয়া-দোয়াজ-দাহামের জন্য আগামী ১৬ সেপ্টেম্বর ছুটি থাকবে সমস্ত সরকারি অফিসগুলি। তবে স্বস্তির বিষয় ১৬ সেপ্টেম্বর সোমবার। অর্থাৎ সেপ্টেম্বরেও লম্বা উইকেন্ড পেতে চলেছেন রাজ্যের সরকারি কর্মীরা।সেপ্টেম্বর মাসে আর কোনও পূর্ব ঘোষিত ছুটি নেই রাজ্যের সরকারি কর্মীদের জন্য। তবে অক্টোবর মাসে পুজো। এই সময় টানা ছুটি পেতে চলেছেন রাজ্যের সরকারি কর্মীরা। ২ অক্টোবর গান্ধী জয়ন্তীতে রয়েছে ছুটি। তবে মহালয়া একই দিনে পড়ায় একটি অতিরিক্ত ছুটি হাতছাড়া হতে বসেছে রাজ্যের সরকারি কর্মীদের। চতুর্থী, পঞ্চমী, ষষ্ঠীতেও রয়েছে ছুটি। এছাড়াও সপ্তমী, অষ্টমী, নবমী, দশমীর জন্য ছুটি রয়েছে ১০ থেকে ১২ তারিখ পর্যন্ত। লক্ষ্মীপুজোর ছুটি থাকছে ১৬, ১৭,১৮ অক্টোবর। কালীপুজোর ছুটি ৩১ অক্টোবর এবং ১ নভেম্বর।

    নভেম্বর মাসেও সরকারি কর্মীদের জন্য একগুচ্ছ ছুটি রয়েছে। ১৫ নভেম্বর গুরু নানকের জন্মদিন উপলক্ষ্যে সরকারি ছুটি। এছাড়াও ১ নভেম্বর রয়েছে কালীপুজোর ছুটি, ৩ ও ৪ নভেম্বর ভাইফোঁটার ছুটি, ৭ নভেম্বর এবং ৮ নভেম্বর যথাক্রমে ছটপুজোর ছুটি। ডিসেম্বর মাসে রাজ্য সরকারি কর্মীরা বড়দিনের ছুটি পাবেন। এছাড়াও করম পুজোর জন্য আলাদা করে কোনও ছুটি ঘোষণা করা হবে কিনা, তা পরবর্তী সময়ে জানানো হবে বলে ছুটির ক্যালেন্ডারে উল্লেখ রয়েছে।

    প্রসঙ্গত, প্রত্যেক বছর রাজ্যের সরকারি কর্মীদের ছুটির ক্যালেন্ডার প্রকাশিত হয়। এই বছর ক্যালেন্ডার মোতাবেক সরকারি কর্মীদের মোট ছুটির পরিমাণ ৪৫ দিন। এনআইএ অ্যাক্টে ছুটি ২২ দিন। সঙ্গে রাজ্য সরকারের দেওয়া ছুটি রয়েছে ২৩ দিন। পাশাপাশি নিয়ম মোতাবেক অন্যান্য ছুটি রয়েছে। বেশ কিছু ছুটি রবিবার দিনে পড়ায় তা হাতছাড়া সরকারি কর্মীদের।
  • Link to this news (এই সময়)