• অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা, সিগন্যালের অ্যাঙ্গেলে সজোরে ধাক্কা মারল লোকাল
    হিন্দুস্তান টাইমস | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • সম্প্রতি একের পর এক ট্রেন দুর্ঘটনা ঘটেছে। তাতে মৃত্যু হয়েছে বহুযাত্রীর, আহত হয়েছেন অসংখ্য। বিশেষ করে মাসখানেক আগে উত্তরবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনার স্মৃতি এখনও টাটকা। সেই আবহে অল্পের জন্য বড়সড় ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল একটি লোকাল ট্রেন। রেললাইনের পাশে থাকা সিগন্যাল পোস্ট থেকে বেরিয়ে একটি অ্যাঙ্গেলে সজোরে ধাক্কা মারল লোকাল। সাঁতরাগাছি থেকে শালিমার যাওয়ার পথে এই ঘটনায় বিকট শব্দে আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। সেরকমভাবে কোনও ক্ষয়ক্ষতি না হলেও ঘষে যায় ট্রেনের কামরা। ঘটনাকে কেন্দ্র করে বেশ কিছুক্ষণ ট্রেন চলাচল বন্ধ থাকে। তারফলে দুর্ভোগে পড়েন যাত্রীরা। আজ সকালে ঘটনাটি ঘটেছে বেতর রেল ক্রসিংয়ের কাছে।

    রেল সূত্রের খবর, রবিবার সকাল ১১ টার দিকে এই দুর্ঘটনা ঘটে। সিগনাল পোস্ট থেকে ওই লোহার অ্যাঙ্গেলটি বিপজ্জনকভাবে বেরিয়ে লাইনের ওপরে চলে এসেছিল। জানা যাচ্ছে, এই অ্যাঙ্গেলটি দিকনির্দেশের জন্য ব্যবহার করা হয়। তবে এরফলে ট্রেনে থাকা যাত্রীদের আহত হওয়ার সম্ভাবনা ছিল। বিকট আওয়াজ হওয়ার পরেই তৎপরতার সঙ্গে ট্রেন থামিয়ে দেন চালক। ঘটনাটি চালকের নজরে আসতেই তিনি সঙ্গে সঙ্গে রেলের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করেন। এরপর তড়িঘড়ি ঘটনাস্থলে ছুটে যান রেলের ইঞ্জিনিয়াররা। 

    যুদ্ধকালীন তৎপরতায় মেরামতির কাজ শুরু করেন তারা। গ্যাস কাটারের সাহায্যে ইঞ্জিনিয়াররা অ্যাঙ্গেলটি কেটে ফেলেন। এরজন্য প্রায় দেড় ঘণ্টা ট্রেনটি লাইনে দাঁড়িয়ে থাকে। সেই সময় ওই লাইনে ট্রেন চলাচল ব্যাহত চলাচল ব্যাহত হয়। পরে অ্যাঙ্গেলটি সরানোর কাজ শেষ হলে দুপুর সাড়ে ১২ টা নাগাদ ওই লাইনে ফের ট্রেন চলাচল শুরু হয়। এদিকে, এদিনের ঘটনায় লোকাল ট্রেনের পাশপাশি দূরপাল্লার ট্রেন চলাচল ব্যাহত হয়। ডাউন ইস্ট কোস্ট এক্সপ্রেস এবং ডাউন করমণ্ডল এক্সপ্রেস অন্য স্টেশনে দাঁড় করিয়ে দেওয়া হয়। ফলে যাত্রীরা পড়েন বিপাকে। সাড়ে ১২ টা নাগাদ ট্রেনটিকে লাইন থেকে সরানোর পর ওই লাইনে পুনরায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এই ঘটনায় দক্ষিণ পূর্ব রেল কর্তৃপক্ষ তদন্তের নির্দেশ দিয়েছেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)