• 'পুলিশও মা...', ভাবমূর্তি ফেরাতে মরিয়া বাহিনী, একের পর এক পোস্ট সোশ্যাল মিডিয়ায়
    হিন্দুস্তান টাইমস | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • আজ পশ্চিমবঙ্গ পুলিশ দিবস। তবে গত কয়েক দিনে পুলিশ 'ট্রোল'-এর পাত্রে পরিণত হয়েছে। তবে এরই মাঝে বিভিন্ন পোস্ট করে আবার নেট দুনিয়ায় নিজেদের ভাবমূর্তি ফেরানোর চেষ্টাও করছে পুলিশ। এরই মাঝে আজ পশ্চিমবঙ্গ পুলিশের এক্স হ্যান্ডেল থেকে সাধরণ নাগরিকের উদ্দেশে বার্তা দেওয়া হল, 'পুলিশ শুধু বাবা হয় না, মা-ও হয়'। এই আবহে সাধারণ মানুষকে স্লোগান লেখার সময় সংবেদনশীল হওয়ার অনুরোধ করা হয়েছে।

    আজ সোশ্যাল মিডিয়ায় পশ্চিমবঙ্গ পুলিশ লেখে, 'পশ্চিমবঙ্গ পুলিশ

    এর আগে অন্য একটি পোস্টে পশ্চিমবঙ্গ পুলিশ বলে, 'শহরটা যুদ্ধক্ষেত্র নয়।' সেই এক্স 'থ্রেড'-এ পশ্চিমবঙ্গ পুলিশ লেখে, 'যিনি আক্রান্ত হয়েছেন তাঁর বিরুদ্ধে অভিযোগ করা এবং তাঁকে লজ্জিত করা দুর্ভাগ্যজনকভাবে একটা অভ্যাসে পরিণত হয়েছে। এভাবেই অপরাধ ও হিংসাকে যুক্তিগ্রাহ্য করা হচ্ছে। কারও উপর হামলা করা অপরাধ। এই শহর যুদ্ধক্ষেত্র নয়। শান্তিপূর্ণ অবস্থান–বিক্ষোভে আদালতের এবং প্রশাসনের কিছু করার নেই। হিংসাকে সমর্থন করবেন না। সদয় হন। শক্তিশালী হন।'

    উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে আরজি কর কাণ্ডের আবহে প্রতিবাদীদের গলায় শোনা গিয়েছে একাধিক স্লোগান। তার মধ্যে একটি স্লোগান পুলিশকর্মীদের মেয়েদের নিয়ে। সেখানে পুলিশকে উদ্দেশ্য করে বলা হচ্ছে, 'তোমার মেয়েও হচ্ছে বড়'। আর সেই স্লোগানের পরিবর্তে এবার পুলিশকর্মী এবং তৃণমূল সমর্থকরা সোশ্যাল মিডিয়ায় পালটা স্লোগান দিতে শুরু করেছেন। তাতে বলা হচ্ছে - 'পুলিশের মেয়ের চিন্তা ছাড়ো, সে লড়াই করেই হচ্ছে বড়।' পুলিশের বড়, মেঝো কর্তা থেকে শুরু করে সর্বস্তরেই এই পোস্ট শেয়ার করা হচ্ছে। তা নিয়ে বিস্ফোরক অভিযোগ করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর অভিযোগ, সুপ্রতীম সরকারের নির্দেশেই নাকি পুলিশ কর্তাদের এই পোস্ট শেয়ার করতে হচ্ছে। যদিও সেই দাবির পরিপ্রেক্ষিতে পুলিশ পালটা কোনও প্রতিক্রিয়া দেয়নি। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)