• বাস্তিল দুর্গ গুড়িয়ে দিয়েছিল জনতা,মনে করালেন সুখেন্দুশেখর, বড় ইঙ্গিত TMC এমপির
    হিন্দুস্তান টাইমস | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • সুখেন্দু শেখর রায়। তৃণমূলের এমপি। এর আগেও আরজি কর কাণ্ড নিয়ে তাঁর অবস্থান দলের অস্বস্তি বাড়িয়েছিল। কিন্তু তবুও সেই সুখেন্দুশেখর তাঁর অবস্থান থেকে সরে আসেননি। এবার বাস্তিল দুর্গের পতনের কথা মনে করিয়ে দিলেন তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়। তিনি লিখেছেন, ১৭৮৯ সালের জুলাই মাসে ক্ষুব্ধ জনতার হাতে পতন বাস্তিল দুর্গের। বাস্তিল দুর্গের পতনের পর জন্ম হয়েছিল ফরাসি বিপ্লবের। কাকে বাস্তিল দুর্গের পতনের কথা মনে করালেন সুখেন্দুশেখর? 

    এর আগে আরজি কর কাণ্ডের তদন্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন সুখেন্দুশেখর। প্রশ্ন তুলেছিলেন পুলিশের ভূমিকা নিয়ে। এরপর সুখেন্দুশেখরকে তলব করেছিল কলকাতা পুলিশ। তারপর সেই পোস্ট ডিলিট করা হয়। কিন্তু সুখেন্দুশেখর যে তাঁর অবস্থান থেকে সরে আসেননি, শাসকদলের সাংসদ হওয়া সত্ত্বেও তিনি সরাসরি প্রশ্ন তুলেছিলেন পুলিশের ভূমিকা নিয়ে। 

    এর আগে কুণাল ঘোষ বলেছিলেন কোনও একটা ভুল পোস্ট হয়েছে। ওনাকে প্রতিবাদ করা থেকে কেউ আটকায়। প্রতিবাদ করবেন। কিন্তু ভুল তথ্য় দেবেন না। রজজ্ুতে সর্পভ্রম। তাঁকে কেউ গ্রেফতারের কথা বলেননি। সুখেন্দুশেখর সম্পর্কে এর আগে জানিয়েছিলেন কুণাল ঘোষ। 

    ফের গর্জে উঠলেন সেই সুখেন্দুশেখর। এর আগে মেয়েদের রাত দখলকে সমর্থন জানিয়েছিলেন তিনি। বাড়ির সামনে প্রতিবাদ কর্মসূচিতেও বসেছিলেন। তবে এবার একেবারে বাস্তিল দুর্গের পতনের কথা মনে করালেন তিনি। কীসের ইঙ্গিত? এই বাস্তিল দুর্গের ধ্বংসের কথা উল্লেখ করে তিনি কাদের সতর্ক করলেন? 

    বাস্তিল দুর্গকে মাটিতে মিশিয়ে দিয়েছিল রাজা ষোড়শ লুইয়ের সরকারের পতন হয়েছিল। সাধারণ জনতা গর্জে উঠেছিল। পতন হয়েছিল বাস্তিল দুর্গের। মাটিতে মিশিয়ে দেওয়া হয়েছিল বাস্তিল দুর্গকে। ঐতিহাসিক ফরাসি বিপ্লবের জন্ম হয়েছিল। 

    তবে সুখেন্দু শেখর নিজে অবশ্য সেই বাস্তিল দুর্গের পতনের কথা বলে ঠিক কাকে মনে করালেন সেই ভয়াবহ দিনের কথা সেটা তিনি খোলসা করে লেখেননি। তবে এই পোস্ট অত্যন্ত ইঙ্গিতবাহী। 

    এদিকে কুণাল ঘোষও তাঁর নিজের অবস্থান স্পষ্ট  করলেন। প্রশানের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। কেন বিচার চাই বলে তৃণমূলকে দাবি তুলতে হবে সেই প্রশ্নও তুলেছেন তিনি। আর এবার সুখেন্দু শেখর মনে করালেন বাস্তিল দুর্গের পতনের কথা। 

    তবে কি বাংলায় রাজতন্ত্র চলছে? এবার কি জনতা গর্জে উঠবে? পতন হবে অন্যায়ের বাস্তিল দুর্গের? প্রশ্ন অনেক। কিন্তু উত্তরটা এখনও স্পষ্ট নয়। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)