• কান্দির দোহালিয়া কালীমন্দিরে যজ্ঞের প্রস্তুতি
    বর্তমান | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, কান্দি: সোমবার কৌশিকী অমাবস্যা। সকাল থেকেই কান্দির দোহালিয়া দক্ষিণাকালী মন্দিরে ভক্তদের ঢল নামার আশায় মন্দির কমিটি। সোমবার রাতের দিকে হাজার হাজার ভক্তসমাগম হতে পারে। সেজন্য রবিবারই মন্দির সাজানো শেষ হয়েছে। মন্দির চত্বর আলোকসজ্জায় সাজানোর পাশাপাশি ভক্তদের নিরাপত্তার জন্য বিশেষ স্বেচ্ছাসেবক দল তৈরি হয়েছে। তাঁরা রাতভর যজ্ঞানুষ্ঠানে পাহারা দেবেন।

    এই মন্দির কয়েকশো বছরের প্রাচীন। মন্দিরের সঙ্গে বাংলার রাজা লক্ষ্মণ সেনের নাম জুড়ে আছে। প্রতি অমাবস্যায় মন্দিরে ব্যাঘ্ররূপী দেবীর বিশেষ পুজো করা হয়। তবে কৌশিকী আমাবস্যায় সেই পুজোর সঙ্গে রাতভর যজ্ঞ চলে।

    মন্দির কমিটি জানিয়েছে, কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে রবিবার মন্দির চত্বর ও কালীপুকুর পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। যাতে ভক্তদের স্নান করতে কোনও সমস্যা না আসে। মন্দিরের বাইরে যেখানে যজ্ঞ হবে, সেখানে ভক্তদের বসার জায়গা করা হয়েছে। ভোর পর্যন্ত চলবে যজ্ঞ। ন’জন পুরোহিত যজ্ঞে থাকবেন। যজ্ঞ শেষ হওয়ার পর দেবীর প্রসাদ বিলি করা হবে। রবিবার থেকেই মন্দির চত্বরে মেলা বসেছে।

    মন্দিরের পুরোহিত সৌরভ চট্টোপাধ্যায় বলেন, এবছর কৌশিকী অমাবস্যায় ব্যাপক ভিড় হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে বাইরে থেকে অনেক ভক্ত এসে পড়েছেন। তাঁরা বিভিন্ন হোটেল ও আত্মীয়ের বাড়িতে উঠেছেন। তবে স্থানীয়রাই বেশি আসবেন। তাই সোমবার সকাল থেকেই মন্দিরের সামনে লম্বা লাইন পড়বে।

    মন্দিরের প্রধান পুরোহিত প্রকাশ চট্টোপাধ্যায় বলেন, যজ্ঞের সাক্ষী হতে বহু মানুষ আসেন। মন্দির চত্বরে তিল ধারণের জায়গা থাকে না। এবারও তেমনটাই হবে বলে মনে হচ্ছে।

    ব্যাপক ভিড়ে ভক্তদের যাতে সমস্যায় পড়তে না হয়-সেজন্য প্রায় ৭০জনের একটি স্বেচ্ছাসেবক দল তৈরি হয়েছে। তাঁরা সকাল থেকে পালা করে ভক্তদের সাহায্য করবেন। তবে রাতের দিকে সবাই একসঙ্গে কাজ করবেন।

    মন্দির কমিটির সম্পাদক গৌরব চট্টোপাধ্যায় বলেন, কৌশিকী অমাবস্যায় ভিড় হওয়াটাই স্বাভাবিক। তাই নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দিয়েছি। বিশেষত মহিলারা যাতে সুরক্ষিত থাকেন, সেজন্য কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া, মেডিক্যাল টিম, পানীয় জলের গাড়ি ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা থাকছে।

    রবিবার থেকেই মন্দির চত্বরে ভক্তদের আনাগোনা দেখা গিয়েছে। নদীয়ার রানাঘাট থেকে এসেছিলেন রাজেশ মোদক। তিনি বলেন, কান্দির এই মন্দিরে কৌশিকী অমাবস্যার পুজোর কথা শুনে কয়েকজন বন্ধু মিলে চলে এসেছি। রাতের যজ্ঞে অংশ নেওয়ার জন্য কান্দির একটি হোটেলে উঠেছি। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)